৫৮ হাজারের মধ্যে ৭ জন পেলেন শিক্ষামন্ত্রীর সারপ্রাইজ কল

প্রকাশিত: ১১:১২ অপরাহ্ণ, বুধ, ৩০ ডিসেম্বর ২০

অনলাইন ডেস্ক :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের ‘শেয়ার করেও জিতুন’ লাইভ লটারিতে প্রতিবারের ন্যায় এবারও বিজয়ী হয়েছেন ৭ জন। ৫৮ হাজার ৩৫৪ জন অংশগ্রহণকারীর মধ্যে বিজয়ী ৭ জন পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনির থেকে সারপ্রাইজ কল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের ‘শেয়ার করেও জিতুন’ লাইভ লটারিতে প্রতিবারের ন্যায় এবারও বিজয়ী হয়েছেন ৭ জন। ৫৮ হাজার ৩৫৪ জন অংশগ্রহণকারীর মধ্যে বিজয়ীরা পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনির থেকে সারপ্রাইজ কল।

২৯ ডিসেম্বর, মঙ্গলবার মুজিব কুইজের ‘শেয়ার করেও জিতুন’ লাইভ লটারির তৃতীয় পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সরাসরি লাইভ হয় প্রিয়.কমের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে।

এবারের পর্বে শিক্ষার্থীদের জয়জয়কার। বিজয়ীরা হলেন: রাজবাড়ী থেকে হাবিবুল্লাহ নাইম, রাঙ্গামাটি থেকে শিপা চাকমা, কুমিল্লা থেকে তাপস সাহা, সুনামগঞ্জ থেকে মোহাম্মদ কাওছার, ঢাকা থেকে নাইমুল হাসান, কেরাণীগঞ্জ থেকে মিলন হোসেন এবং কামরাঙ্গীর চড় থেকে সাফায়েত আহমেদ।

লাইভ অনুষ্ঠানে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী সরাসরি বিজয়ীদের কাছে ফোন দেন। তাদের সাথে কথা বলেন এবং কুইজ থেকে শিক্ষণীয় বিষয় জানতে চান।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানলে, তার ইতিহাস জানলে বাঙালির ইতিহাস জানা যাবে উল্লেখ করে ডা.দীপু মনি বলেন, ‘তাকে (বঙ্গবন্ধুকে) জানার জন্য এই পুরো কুইজের ব্যবস্থা। এই কুইজের মধ্য দিয়ে তার জীবন, তার জীবনের বিভিন্ন ঘটনা, সিদ্ধান্ত জানা যাবে। সেজন্য এই কুইজটি আমার কাছে খুব গুরুত্বপূর্ণ।’

বঙ্গবন্ধুকে জানার এবং সঠিক ইতিহাস জানার জন্য এই কুইজের আয়োজন এমনটি উল্লেখ করে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার পরে অনেকগুলো নষ্ট সময়, অনেকগুলো দর্শক আমাদের হারিয়ে গেছে আমাদের জীবন থেকে। নতুন যে প্রজন্ম আমাদের তারা যেন কখনোই এই ইতিহাস বিকৃতির কবলে পড়তে না হয়।’

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রিয়.কমের সিইও জাকারিয়া স্বপন।  তিনি জানান, গত ২৮ দিনে ফেসবুকে ৬২ লাখ মানুষ সংযুক্ত হয়েছেন। এর ভেতর ২০ লাখ মানুষের মুজিব কুইজ সংক্রান্ত পোস্ট পড়া বা লাইক অথবা কমেন্ট হয়েছে। এই ২০ লাখ মানুষের মধ্যে সাড়ে ৮ লাখ মানুষ এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য সাইনআপ করেছেন। এছাড়া গত ২৮ দিনে সাড়ে তিন লাখের বেশি মানুষ ২০ লাখের বেশিবার কুইজ খেলেছেন। এক লাখের বেশি মানুষ একসঙ্গে কুইজ খেলেছেন।

তিনি আরও জানান, চতুর্থ পর্বের বিজয়ীরা পাবেন একটি করে ল্যাপটপ।

এর আগে ২২ ডিসেম্বর অনুষ্ঠিত হয় তৃতীয় পর্বের লটারি। অনুষ্ঠানে অংশ নিয়ে বিজয়ীদের সারপ্রাইজ কল দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উল্লেখ্য, প্রতিদিনের কুইজের বিজয়ীর পাশাপাশি কুইজটি যারা ফেসবুকে শেয়ার (https://quiz.priyo.com/share-n-win/) করছেন, তাদেরকে নিয়ে প্রতি সপ্তাহের শেষে আরেকটি লটারি করে ৭ জন বিজয়ী নির্বাচিত করা হয়।যারা প্রতিদিনের কুইজ বা কুইজ সংশ্লিষ্ট যেকোন কিছু ফেসবুকে শেয়ার করবেন, তাদেরকে নিয়েই সপ্তাহ শেষে এ লটারি হয়। বিজয়ীদের জন্য প্রতি সপ্তাহেই থাকে বিভিন্ন ধরনের আকর্ষণীয় উপহার।

কুইজে অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট অথবা প্রিয় অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করে অংশ নিতে হবে। একজন প্রতিযোগী একটি আইডি দিয়ে প্রতিটি কুইজে এক বার অংশগ্রহণ করতে পারবেন। প্রত্যেক প্রতিযোগীকে নাম, ঠিকানা, ছবি, ফোন নাম্বার, ইমেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তাদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের সাথে যাচাই করা হবে। একজন প্রতিযোগীকে একবার নিবন্ধন করলেই চলবে। পূর্বে নিবন্ধন করে থাকলে নতুন করে নিবন্ধনের প্রয়োজন নেই। ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে পরবর্তীতে অযোগ্য বিবেচনা করা হবে।প্রতিযোগিতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর এমসিকিউ পদ্ধতিতে প্রশ্ন থাকছে।

প্রতিদিন একটি নতুন কুইজ দেওয়া হয় এবং কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা (০০:০১ মিনিট হতে ২৩:৫৯ মিনিট পর্যন্ত)। প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ীর সকলে পাবেন ১০০ জিবি করে মোবাইল ডাটা এবং তাদের মধ্যে প্রথম ৫ জন পাবেন স্মার্টফোন। এ ছাড়া পুরো প্রতিযোগিতায় গ্রান্ড প্রাইজ হিসেবে থাকবে মোট ১০০টি ল্যাপটপ।বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় এ

অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে-  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি, সহায়তা করেছে- শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, কুইজটির স্ট্র্যাটেজিক পার্টনার- তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আর এটির বাস্তবায়ন সহযোগী প্রিয়.কম।

এছাড়াও এ আয়োজনে সার্বিকভাবে আছে দারাজ বাংলাদেশ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড গ্রুপ এবং টেলিটক বাংলাদেশ।

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.