কনটেন্ট ক্রিয়েটররা বিপাকে
নিজস্ব প্রতিবেদক।।
ডিজিটাল উৎকর্ষ আর সামাজিক যোগাযোগমাধ্যমের প্রসারের সঙ্গে দেশে পেশা হিসেবে জনপ্রিয়তা পেতে শুরু করে ডিজিটাল কনটেন্ট ক্রিয়েশন। দীর্ঘদিনের পথচলায় ডিজিটাল কনটেন্ট এবং ইনফ্লুয়েন্সার মার্কেটিং যখন পরিপক্ব ইন্ডাস্ট্রি হওয়ার পথে, তখনই বড় ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি এই খাত সংশ্লিষ্টরা। ইন্টারনেট এবং বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক, ইউটিউব এবং টিকটকের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে ব্যাঘাত ঘটায় বিপাকে পড়েছেন ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটররা। তাদের ঘিরে গড়ে ওঠা ডিজিটাল এবং ইনফ্লুয়েন্সার মার্কেটিং ও ব্র্যান্ডিং ইন্ডাস্ট্রি এককথায় থমকে গেছে। পুরো ইন্ডাস্ট্রির পাশাপাশি বৈদেশিক মুদ্রার অন্যতম এই উৎস বন্ধ থাকায় রাষ্ট্রও বঞ্চিত হচ্ছে রেমিট্যান্স থেকে।
গত ১৭ জুলাই সন্ধ্যায় দেশের বিভিন্ন স্থানে সীমিত হয় ফোরজি মোবাইল ইন্টারনেট। এরপরের দিন সন্ধ্যা থেকে দেশজুড়ে বন্ধ হয়ে যায় ব্রডব্যান্ড ইন্টারনেটও। তখন থেকেই ডিজিটাল দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন কনটেন্ট ক্রিয়েটর এবং তাদের দর্শকরা।
পরে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড এবং গত রোববার থেকে মোবাইল ইন্টারনেট চালু হলেও এখন পর্যন্ত স্বাভাবিক হয়নি ফেসবুক, ইউটিউব এবং টিকটক ব্যবহারের অভিজ্ঞতা। এমন অবস্থায় চরম অনিশ্চয়তায় ভুগছেন ডিজিটাল কনটেন্ট প্রকাশকে পেশা হিসেবে নেওয়া ব্যক্তিরা। তাদের সঙ্গে কর্মরত ভিডিও এডিটর, এনিমেটর, চিত্রগ্রাহকের মতো পেশাজীবীরাও রয়েছেন চরম বিপাকে।
সাংবাদিকতা ছেড়ে পূর্ণকালীন কনটেন্ট ক্রিয়েটর হিসেবে কাজ করা সালাহউদ্দীন সুমন কালবেলাকে বলেন, গত ১৫ জুলাই শেষবারের মতো ভিডিও পোস্ট করেছিলাম, এরপর আর পারিনি। ফেসবুক এবং ইউটিউব থেকে ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটরদের যে আয় হয়, সেটা কিন্তু ডলারে ব্যাংকিং চ্যানেলে দেশে ঢোকে। আমাদের আয় বন্ধ হওয়াতে রাষ্ট্রও কিন্তু ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেক কনটেন্ট ক্রিয়েটরদের নিজস্ব একটা টিম থাকে যেখানে এডিটর, ড্রোন পাইলট, স্ক্রিপট রাইটার, ক্যামেরাপারসন আছে। তাদের সবার আয় কিন্তু ডিজিটাল কনটেন্টের ওপর নির্ভর করে। আমি এখন পর্যন্ত একাই কাজ করছিলাম তবে আগামী মাসে নিজের টিম গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করছিলাম। এ জন্য শুরুতে ভালো অঙ্কের বিনিয়োগও করতে হয়। তবে এখন এই অবস্থায় দাঁড়িয়ে আমি দ্বিধাগ্রস্ত। আমার নিজের আয়ই অর্ধেকে নেমে এসেছে। আগে প্রকাশিত ভিডিও থেকে এখনো হয়তো আয় হচ্ছে; কিন্তু বর্তমান অবস্থা দীর্ঘায়িত হলে পরিস্থিতি আরও শোচনীয় হবে।
চলমান পরিস্থিতিতে ফেসবুক পেজের প্রচারেও নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন এই কনটেন্ট ক্রিয়েটর। তবে সেটি দ্রুত কাটিয়ে ওঠা সম্ভব বলে মনে করেন আরেক জনপ্রিয় ক্রিয়েটর রাকিন আবসার। সামাজিক মাধ্যমগুলোকে ‘মিস্টার আবসার’ নামে পরিচিত রাকিন কালবেলাকে বলেন, পেজ বা চ্যানেলের রিচ কমে যাচ্ছে; তবে সেটি হয়তো পুনরায় ‘রিকভার’ করা সম্ভব। এক দুই মাস সময় লাগলেও সেটা ঠিক হবে। কিন্তু যে কারণে আজকের এ অবস্থা সেটি জাতীয় বিষয়। এমন সময়ে ভিডিও প্রকাশ করা বা কোনো ব্র্যান্ডের প্রমোশন করা উচিত হবে না। তিনি বলেন, সম্প্রতি চীন এবং হংকং সফর করে এসেছি। এই সফরের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলো ভিডিও চাচ্ছে, কিন্তু সেগুলো প্রকাশ করছি না। এই ক্ষতিটা কনটেন্ট ক্রিয়েটরদের মেনে নেওয়া ছাড়া আর উপায় নেই।
কনটেন্ট ক্রিয়েটরদের দীর্ঘমেয়াদে নেতিবাচক পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হবে উল্লেখ করে ‘রাজ ব্রো’ নামে পরিচিত জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর সাজ্জাদ হাসান রাজ বলেন, বেশকিছু দিন ধরে কনটেন্ট ক্রিয়েটর হিসেবে কাজ করছি। তবে আমিই যদি এমন অবস্থায় শুরু করতাম, তাহলে এই পেশা এবং খাতের প্রতি নেতিবাচক ধারণা তৈরি হতো। পরে এটাকে কেউ ক্যারিয়ার হিসেবে বেছে নিতে নিরুৎসাহিত হবে। যারা কনটেন্ট ক্রিয়েশনে খুব মনযোগী থাকে, তারা কিন্তু চাকরি-বাকরি ছেড়ে এই পেশায় আসে। আবার ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া যদি আজকেও ঠিক হয়ে যায়, তবুও কনটেন্ট ক্রিয়েটরদের জন্য পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। ইন্টারনেট বা ফেসবুক ঠিক হলেও ব্যবহারকারীদের মানসিক অবস্থা তো স্বাভাবিক নেই। ডকুমেন্টারি বা সংবাদভিত্তিক কনটেন্ট হয়তো ব্যবহারকারীরা গ্রহণ করবে কিন্তু বিনোদনমূলক কনটেন্ট এখনই দর্শক গ্রহণ করবে না।
কনটেন্ট ক্রিয়েটরদের আর্থিক ক্ষতির দিকটি তুলে ধরতে নিজের উদাহরণ দেন ‘সানিগিরি’ নামে পরিচিত মটো-ট্রাভেল ভ্লগার সাইফুল্লাহ সানি। তিনি বলেন, ধরুন আমার মতো দেড় থেকে ২ লাখ ফলোয়ার থাকা পেজের ভিডিওতে মাসে গড়ে মিলিয়নের (১ মিলিয়নে ১০ লাখ) বেশি ভিউ থাকে। ফেসবুক এবং ইউটিউব মিলিয়ে অন্তত ৩০০ ডলার প্রতিমাসে আয় হয়। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং বা প্রমোশন থেকে মাসে প্রায় ২ লাখ টাকা আয় হয়। সবমিলিয়ে দুই থেকে তিন লাখ টাকা আয়ের পথ বন্ধ। যাদের ফ্যান-ফলোয়ার এবং ভিডিও ভিউ বেশি তাদের আয়ের অংক আরও বড়। সবারই কিন্তু আয় থমকে আছে। একটি ব্র্যান্ডের প্রমোশনাল কাজে আগস্টে বিদেশ সফর নির্ধারিত ছিল আমার। প্রতিষ্ঠানটি জানিয়েছে এটা পিছিয়ে আগামী ফেব্রুয়ারিতে করবে। কনটেন্ট ক্রিয়েটরদের এভাবেই অপূরণীয় ক্ষতি হচ্ছে।
কনটেন্ট ক্রিয়েটরদের পাশাপাশি বিপাকে পড়েছে তাদের নিয়ে কাজ করা এজেন্সি প্রতিষ্ঠানগুলোও। বিভিন্ন ব্র্যান্ডের প্রমোশনাল কাজের জন্য ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটর তথা ইনফ্লুয়েন্সার এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মধ্যকার লিয়াজোঁ হিসেবে থাকে এজেন্সিগুলো। জার্মানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টার মতে, ইনফ্লুয়েন্সার মার্কেটিং বাংলাদেশে অতি দ্রুতগতিতে বড় হচ্ছে। ২০২৪ সাল নাগাদ বাংলাদেশে ইনফ্লুয়েন্সার মার্কেটিং বাজারের আকার হবে ৩০ দশমিক ৪৩ মিলিয়ন মার্কিন ডলার বা ৩৫৮ কোটি টাকার বেশি। প্রতি বছর ইনফ্লুয়েন্সার মার্কেটিংয়ে বিজ্ঞাপনদাতাদের খরচ বৃদ্ধির গড় হার ৯ দশমিক ৮ শতাংশ। তবে বাংলাদেশে প্রকৃতপক্ষে ইনফ্লুয়েন্সার মার্কেটিংয়ের বাজার অন্তত ১ হাজার কোটি টাকা বলে উল্লেখ করেন শীর্ষস্থানীয় এজেন্সি ‘মার্ভেল’ এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বৃতি সাবরিন। কালবেলাকে তিনি বলেন, ইনফ্লুয়েন্সারদের মাধ্যমে প্রমোশন এবং ডিজিটাল মার্কেটিং মিলিয়ে দেশে এর বাজার অন্তত ১ হাজার কোটি টাকা। বর্তমান প্রেক্ষাপটে পুরো কার্যক্রম থমকে আছে। ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর পক্ষে এই মুহূর্তে কোনো ধরনের প্রমোশনাল কার্যক্রমে যাওয়া কঠিন। ফলে কনটেন্ট ক্রিয়েটর, তাদের সহযোগীরা এবং তাদের নিয়ে মার্ভেলের মতো যেসব এজেন্সি কাজ করে সবাই খুব কঠিন পরিস্থিতিতে কাজ করছি। ১ মিলিয়ন ফলোয়ার আছে এমন যেকোনো কনটেন্ট ক্রিয়েটর মাসে গড়ে নূন্যতম লাখ টাকা আয় করেন, কারও কারও জন্য এই অংক ৫-৬ লাখ; কিন্তু সবার আয়ই থমকে আছে।
শিক্ষাবার্তা ডট কম/এ/৩১/৭/২৪