সামাজিক দায় বহনকারী শিক্ষক
গোলাম শফিক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জীবনের প্রারম্ভেই আমার শিক্ষক সালাহউদ্দিন মোহাম্মদ আমিনুজ্জামান পাঠ্যসূচিবহির্ভূত একটি বই পড়ার সুপারিশ করেছিলেন ‘অনতিক্রান্ত বৃত্ত’। লেখক সিরাজুল ইসলাম চৌধুরী, যার নাম সম্ভবত সেদিনই প্রথম শুনেছিলাম। ‘অনতিক্রান্ত বৃত্ত’ পড়ার পর সেই বৃত্ত থেকে আর বের হতে পারিনি। তারপর সত্তরের শতকের মধ্যে প্রকাশিত তার সব বই-ই মোটামুটি পড়ে ফেলা হয়েছিল ‘আমার পিতার মুখ’, ‘শরৎচন্দ্র ও সামন্তবাদ’, ‘বঙ্কিমচন্দ্রের জমিদার ও কৃষক’, ‘কুমুর বন্ধন’, ‘স্বাধীনতার স্পৃহা সাম্যের ভয়’, ‘পিতার হুকুম’, ‘জাতীয়তাবাদ সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি’, আরও কত। সম্প্রতি আমার বিভাগের সেই প্রিয় শিক্ষক যিনি নিজেও এখন অবসরে তার কাছে ৪৫ বছর আগের সিরাজুল ইসলাম চৌধুরীর প্রসঙ্গ তুললে তিনি আমাকে একটি মন্তব্য প্রেরণ করেন, ‘SIC sir is a legendary figure, so insightful and can easily shake one’s thinking process. We are proud of him by all means...He is indeed a lighthouse for all of us.’ আজ আমাদের সবার পিদিমঘর সিরাজুল ইসলাম চৌধুরী সম্পর্কে দু-কথা লিখতে গিয়ে এর চেয়ে উত্তম মূল্যায়ন আর খুঁজে পাইনি।
১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (লোকপ্রশাসন বিভাগ) ভর্তি হয়ে দুজন শিক্ষকের সংক্ষিপ্ত নাম আমরা শুনতে পাই ম্যাক (মোজাফ্ফর আহমেদ চৌধুরী) এবং সিক (সিরাজুল ইসলাম চৌধুরী)। বিশ্ববিদ্যালয়ের ত্রয়োদশ উপাচার্য মোজাফ্ফর আহমেদ চৌধুরী আমাদের ভর্তির বছরের শুরুতেই ইন্তেকাল করেছিলেন। কিন্তু SIC (সিক) নামের সংক্ষিপ্ত শক্তিটি এখনো আমাদের সম্মুখে বিরাজমান। বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিতে এসে এমন এক ঝাঁকুনি অনুভব করি, যার ধাক্কায় এখনো কাঁপছি। যখন সিরাজুল ইসলাম চৌধুরী আঙুল দিয়ে দেখিয়েছিলেন উচ্চশিক্ষা মানুষকে সমাজ থেকে বিচ্ছিন্ন করে। আজ উঁচুতলায় বসে ভাবি, পকেট ভর্তি করে কতগুলো অপরাধই কি কুড়িয়ে এনেছিলাম?
দূর থেকে দেখে দেখেই আমাদের এই প্রিয় শিক্ষককে অনেক বড় মনে হতো।
তাই কাছে ঘেঁষার সাহস করিনি। তার লেখার একনিষ্ঠ ভক্ত হয়ে আমার মানস গঠনের মোক্ষম সুযোগ পেয়েছি, হাজারবার দ্বিধায় ও দ্বন্দ্বে ভুগেছি তিনি কী লিখছেন, গদ্য না কবিতা? তার লেখায় জেনেছি মানুষের গতিবেগ আছে, কিন্তু সেটা কীভাবে যে অচলিষ্ণু হয়ে যায়, কেমন করে মানুষ স্বতঃস্ফূর্তভাবে পলায়ন করে, আমাদের মুখে আছে ভাষা, কিন্তু বুকে আছে কাঁপন। তাকে অনুসরণ করেছি। কিন্তু অন্ধ অনুকরণ করিনি।
সিরাজুল ইসলাম চৌধুরী জন্মেছিলেন ২৩ জুন (১৯৩৬), দিনটি পলাশীর ট্র্যাজেডি দিবস হিসেবে পরিচিত। এই দিন ‘সিরাজ’ নামেরই বাঙালির শেষ স্বাধীন নবাবের পতন হয়েছিল। নিজের বিচার-বুদ্ধি বিবেচনা দিয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী যিনি সর্বোচ্চ প্রতিষ্ঠানটি পরিচালনা করতে সক্ষম, তিনি দুবার উপাচার্যের পদ প্রত্যাখ্যান করেছিলেন।
সিরাজুল ইসলাম চৌধুরীর লেখা পাঠ করলে আরও একটি কনফিউশন তৈরি হয় তিনি কি লেখক-শিক্ষক, দার্শনিক না সমাজবিজ্ঞানী? নাকি রাষ্ট্রবিজ্ঞানী? সম্প্রতি তার বিশালাকৃতির যে গ্রন্থটি তার স্নেহ-স্বাক্ষরযুক্ত হয়ে আমার করতলগত হয়েছে, সেটি পড়ে আরও বিস্মিত হই। ‘একই সূত্রে গাঁথা’ গ্রন্থে রাষ্ট্রের ব্যবচ্ছেদ দেখতে পাই। যেমন যে রাষ্ট্র গণতান্ত্রিক নয়, সেটি নাগরিকের মিত্র হতে পারে না, দুর্বল নাগরিকদের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক শত্রুতার। আজীবন যিনি বিপ্লবের পক্ষে দাঁড়িয়ে পুঁজিবাদ এবং সাম্রাজ্যবাদের বিরোধিতা করেছেন, সেই তিনি মতাদর্শিক অবস্থানে অবিচল। তিনি ২৫ বছর বয়সে মার্কসবাদী হয়েছিলেন, তেমনি ৮৯ বছর বয়সেও একই অবস্থানে। নিরপেক্ষ কোনো শিক্ষা তিনি আমাদের দেননি, তার কথা তুমি শিখছো তো পরিবর্তনের জন্য, বদলানোর জন্য, পালিয়ে যাওয়ার জন্য নয়। তুমি নিজকে যেমন বদলাবে, সমাজকেও বদলাবে। তিনি দেশপ্রেম বর্জিত হয়ে কোনো প্রেম করার জন্য আমাদের শিক্ষা দেননি।
মানবজাতির মুক্তির পথটি বহু আগেই মীমাংসিত হয়েছে। সেই মুক্তি অর্জনের পথ হচ্ছে সমাজতন্ত্র। বাংলাদেশের সংবিধানেও রাষ্ট্র পরিচালনার মূলনীতি হিসেবে এটিকে স্বীকার করে নেওয়া হয়েছিল, কিন্তু সমাজতন্ত্র কায়েমের ন্যূনতম উদ্যোগও নেওয়া হয়নি। আবার রাষ্ট্র সেটিকে বাদও দেয়নি। তাহলে এটা কি রাষ্ট্রের ভন্ডামি? সিরাজুল ইসলাম চৌধুরী এভাবেই প্রশ্ন করতে আমাদের উদ্দীপনা জুগিয়েছেন। তার লেখায় বিধৃত রাষ্ট্রের নানা রূপের পাশাপাশি এটিও একটি রূপ।
সিরাজুল ইসলাম চৌধুরী একজন পাবলিক ইন্টেলেকচুয়াল জনগণের সঙ্গে কখনো দূরত্ব রাখতে চাননি। শুধু শহরে-নগরেই নয়, এমন কোনো অজপাড়াগাঁ কি আছে, যেখানে ডাক পড়লে তিনি আতিথ্য গ্রহণ কিংবা বক্তৃতা করার জন্য যাননি, কিংবা পরিবেশ রক্ষার আন্দোলনে উপস্থিত থেকে হাতে হাত রেখে মানবশৃঙ্খলে দাঁড়িয়ে থাকেননি? ফিলিস্তিনে ইসরায়েল কর্তৃক যে গণহত্যা চলছে, তাতে সারা পৃথিবীই প্রতিবাদমুখর হয়ে উঠেছে। সেই গণহত্যাবিরোধী প্রতিবাদ-প্রতিরোধে ঢাকায় যে দুটি বড় সমাবেশ আয়োজিত হয়েছে, সেখানে উপস্থিত থেকে তিনি যেমন অংশগ্রহণকারীদের উৎসাহ জুগিয়েছেন, তেমনি তার নেতৃত্বে ও স্বাক্ষরে ফিলিস্তিনি সংহতি কমিটি বাংলাদেশের পক্ষে জাতিসংঘ কার্যালয়ে মহাসচিব বরাবর প্রতিবাদলিপি দেওয়া হয়। এই খোলা চিঠিতে ইসরায়েলের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।
লেখায় মানুষকে আবিষ্ট করে রাখা এবং বক্তৃতায় সম্মোহন জাগানো উভয়টিতেই তিনি পারদর্শী। তার লেখা দার্শনিকতাপূর্ণ হলেও সেটি পাঠককে মন্ত্রমুগ্ধের মতো টানে। তার কোনো লেখাই হজম করার জন্য পাঠসঞ্জীবনী কোনো আলাদা বটিকা সেবন করতে হয়নি। বুদ্ধিবৃত্তির জগতে অপরাপর লেখকদের সঙ্গে এখানেই সিরাজুল ইসলাম চৌধুরীর পার্থক্য। বুদ্ধিজীবীরা দাম্ভিক হলেও হতে পারেন, কিন্তু জনবুদ্ধিজীবীরা নন।
সিরাজুল ইসলাম চৌধুরীর পরিচয় নিয়ে ভাবতে গেলে আমাদের মধ্যে কখনো কখনো চিন্তার ক্রাইসিস তৈরি হতেই পারে। তিনি আসলে কী? লেখক সত্তার পাশাপাশি ‘নতুন দিগন্ত’ নামের যে পত্রিকা তিনি ২২ বছর ধরে সম্পাদনা করে এসেছেন, তা চেতনাগত ও বিষয়বস্তুর দিক দিয়ে অতুলনীয়। তিনি যা-ই করেছেন তাতেই উৎকর্ষ এসেছে, কারণ তার অন্তর্গত প্রোফেশনালিজম। এই পেশাদারি মনোবৃত্তি চেতনাগত, এটি প্রাপ্তিযোগের ভাবনাসঞ্জাত নয়। আজ এই মহিরুহের ৮৯তম জন্মদিন।
সিরাজুল ইসলাম চৌধুরী বেঁচে থাকবেন সংগ্রামে, আপসহীনতায়, মাথা নত না করার দৃঢ় প্রত্যয়ে। তিনি বাঁচবেন যতটা জ্ঞান ও বুদ্ধির জন্য, ততটাই ভদ্রতা-বিনয়ের কারণে। স্যারের মতাদর্শিক পতাকা বহন করতে আমাদের কেউ না কেউ দাঁড়িয়ে থাকবই।
লেখক : কবি-নাট্যকার
মতামত ও সাক্ষাৎকার কলামে প্রকাশিত নিবন্ধ লেখকের নিজস্ব। শিক্ষাবার্তা’র সম্পাদকীয় নীতির সঙ্গে মতামত ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক ও আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের;- শিক্ষাবার্তা কর্তৃপক্ষের নয়।”
শিক্ষাবার্তা ডটকম/এএইচএম/২৩/০৬/২০২৪