উপমহাদেশে শবে বরাত যেভাবে উৎসবে পরিণত হলো
ঢাকাঃ ইসলামী গবেষকদের মতে মুসলিমদের মধ্যে শবে বরাত পালনের প্রথা শুরু হয় ধর্মের উৎপত্তির সময় থেকেই। ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহাম্মদ (সা.) শাবান মাসের ১৪ তারিখ সারারাত নফল নামাজ পড়তেন ও কবর জিয়ারত করতেন। অনেক হাদিসেই তা বর্ণিত রয়েছে। ১৫ দিন পর রমজান মাস শুরুর প্রস্তুতি হিসেবে তিনি এই আচার পালন করতেন এবং তার অনুসারীদেরও পালন করতে বলতেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিমের মতে, নবী মুহাম্মদের সময়কাল এবং তার পরবর্তী সময়ে আরব থেকে ইসলাম প্রচারে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে যারা সফর করেছেন, তাদের মাধ্যমেই বিশ্বের বিভিন্ন এলাকার মানুষের মধ্যে শবে বরাত পালনের আনুষ্ঠানিকতার বিষয়টি ছড়িয়ে পড়ে।
এই আনুষ্ঠানিকতা উৎসব হিসেবে বিবেচনা করা হত বলে ধীরে ধীরে এই দিনে ভালো খাবার তৈরি ও খাবার বিতরণের মাধ্যমে আনন্দ ভাগ করে নেয়ার প্রথা তৈরি হয়েছে। তবে ভারতীয় উপমহাদেশে শবে বরাত পালনের চল কবে থেকে শুরু হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো দালিলিক প্রমাণ নেই। খবর বিবিসি বাংলার।
শবে বরাত পালন সংক্রান্ত সবচেয়ে পুরনো নথি পাওয়া যায় খাজা শামসুদ্দিন মিরার লেখায়। চীনের উইঘুর অঞ্চলের কাসগারে জন্ম নেয়া খাজা শামসুদ্দিন ত্রয়োদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে ভারতের উত্তর প্রদেশে আসেন এবং সেখানেই থেকে যান।
ইরানের ইয়াজদ বিশ্ববিদ্যালয়ের নৃতত্বের অধ্যাপক মোহসেন সাইদি মাদানি তার বইয়ে উল্লেখ করেছেন দ্বাদশ-ত্রয়োদশ শতাব্দীতে ভারতীয় উপমহাদেশে শবে বরাতে হালুয়া-রুটি তৈরি ও বিতরণের প্রমাণ পাওয়া যায়। খাজা শামসুদ্দিনের লেখার বরাত দিয়ে মোহসেন সাইদ মাদানি তার বইয়ে লিখেছেন, দিল্লির সুলতান ফিরোজ শাহ তুঘলকের আমলে শবে বরাত যে জৌলুসপূর্ণভাবে আয়োজিত হত, তার প্রথম দলিল পাওয়া যায় খাজা শামসুদ্দিনের লেখায়।
পরবর্তীতে অষ্টাদশ-উনবিংশ শতকে শাহ ইসমাইল শহীদ, শাহ ওয়ালিউল্লাহ আর মৌলভি সৈয়দ আহমেদ দেহলভীর লেখায় শবে বরাত পালনের বিস্তারিত বর্ণনা পাওয়া যায়। সে সময় হালুয়া-রুটি বিতরণের পাশাপাশি আতশবাজি পুড়ানো ও আলোকসজ্জার ব্যবস্থাও করা হত বলে উল্লেখ করেন মোহসেন সাইদি।
তবে অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিম মনে করেন উপমহাদেশে শবে বরাত পালনের চল অষ্টম শতক থেকেই শুরু হয়েছে। তখন থেকে ইসলাম প্রচারে মধ্য এশিয়া ও আরব থেকে উপমহাদেশে মুসলিম ধর্ম প্রচারকরা এসেছেন।
ভারতীয় ইতিহাসবিদ ও রাজনৈতিক বিশ্লেষক বিদ্যাধর মহাজন তার বই ‘হিস্টরি অব মিডিইভাল ইন্ডিয়া’য় লিখেছেন দিল্লির সুলতানদের আমলে এবং মোঘল আমলে শবে বরাতের রাতে বাদশাহদের প্রাসাদ ও মসজিদ আলো দিয়ে সাজানো হত। মোঘল আমলে শবে বরাত পালনের এই চিত্র উঠে এসেছে পার্বতী শর্মার ‘জাহাঙ্গীর: অ্যান ইনটিমেট পোর্ট্রেট অব এ গ্রেট মোঘল’ বইয়েও।
১৮৮০ সালে প্রকাশিত ব্রিটিশ পাদ্রী এডওয়ার্ড সেলের লেখা বই ‘ফেইথস ইন ইসলামে’ উঠে আসে যে সে সময় আতশবাজির পেছনে বিপুল পরিমাণ খরচ করা হত। অন্যদিকে হালুয়া তৈরি করে আত্মীয় ও স্বল্প আয়ের মানুষের মাঝে বিতরণ করার সঙ্গে উৎসবের আনন্দ ভাগ করে নেয়ার সম্পর্ক রয়েছে বলে মনে করেন অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিম।
বাংলাদেশের ভূ-খণ্ডে শবে বরাত পালনের সবচেয়ে পুরনো প্রমাণ পাওয়া যায় উনিশ শতকের মাঝামাঝি সময়ে, প্রায় দেড়শো বছর আগে। সে সময় ঢাকার নবাবরা ঘটা করে শবে বরাত পালন করতেন বলে জানিয়েছেন ইতিহাসবিদ মুনতাসীর মামুন। তিনি বলেন, সে সময়ে হিন্দুদের আধিপত্য থাকায় সেটি মোকাবিলার জন্য ঢাকার নবাবরা শবে বরাতের জন্য অনেক বড় আয়োজন করত। এর মাধ্যমে নবাবদের আধিপত্য, মুসলমানদের আধিপত্য এবং ধর্ম পালন এই তিনটি বিষয় একসাথে প্রকাশ হতো।
সেই ধারাবাহিকতায় শবে বরাত একটি বড় ধরনের উৎসবে পরিণত হয়েছে। তবে অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিমের মতে আরো আগে থেকেই বাংলাদেশের ভূ-খণ্ডে শবে বরাত পালন হয়ে আসছে। তিনি বলেন, আরব আর চীনা বণিকরা যখন সাগরপথে ব্যবসা করতে আসত, তখন চট্টগ্রাম অঞ্চলে তাদের জাহাজ ভিড়ত। সে সময় তাদের অনেকেই এখানে থেকে যেতেন। তাদের মাধ্যমে ইসলামিক রীতি-রেওয়াজের সঙ্গে সেখানকার মানুষের পরিচয় হয়েছিল।
শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/২৫/০২/২০২৪