বুটেক্সে লিখিত পরীক্ষার যোগ্য ৬০১৩ জনের তালিকা প্রকাশ

ঢাকাঃ বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এ আসন্ন ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই তালিকায় স্থান পেয়েছে ৬০১৩ জন ভর্তিইচ্ছু। ১৩৫৫৬ জন আবেদনকারীর মধ্যে বাছাই করে এই তালিকা প্রকাশ করা হয়।

বুধবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে। তালিকায় দেখা যায় এইচএসসিতে পদার্থ ,রসায়ন ও উচ্চতর গণিত বিষয়ে প্রাপ্ত সর্বোচ্চ নাম্বারের উপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করা হয়। সর্বোচ্চ ৬০০ এর মধ্যে ৬০০ পেয়ে নাম্বার পেয়ে তালিকার শীর্ষে রয়েছে ৫ শিক্ষার্থী এবং সর্বনিম্ন ৫৬৯ পেয়ে তালিকায় স্থান পেয়েছে ২৪৪ জন শিক্ষার্থী। প্রত্যেক বিষয়ে গড়ে ৯৪.৮৩ শতাংশ নাম্বার পেয়ে তালিকায় স্থান পেয়েছে।

তালিকায় ৬০১৩ জনের মধ্যে ঢাকা বোর্ডের ৩৭৬৬ জন স্থান পেয়ে শীর্ষে রয়েছে ঢাকা বোর্ড এবং সর্বনিম্ন বরিশাল বোর্ড ৭২ জন ও মাদ্রাসা বোর্ডের ৪৪ জন তালিকায় স্থান পেয়েছে। এছাড়াও বিভিন্ন বোর্ডের শিক্ষার্থীদের মধ্যে যশোর ৫৫২ জন, রাজশাহী ৫২৭ জন, চট্টগ্রাম ২৬৯ জন, কুমিল্লা ২৬২ জন, দিনাজপুর ২২৭ জন, ময়মনসিংহ ১৯৮ জন, সিলেট ৯৪ জন তালিকায় রয়েছেন। একইসাথে এ লেভেল (জিসিই) বোর্ডের রয়েছে ৩জন শিক্ষার্থী।

গত ১২ই এপ্রিল অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গত ১৩মে শেষ হয়। এতে মোট আবেদন জমা পড়েছে ১৩৫৫৬টি। এসময় আবেদনকারীকে ২০০ টাকা ফি দিয়ে আবেদন করতে হয়। গতকাল ২৪শে মে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করা যোগ্যপ্রার্থীদের তালিকা প্রকাশ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে এইচএসসি তে পদার্থবিজ্ঞান, রসায়ন বিজ্ঞান ও উচ্চতর গণিতে প্রাপ্ত সর্বোচ্চ নাম্বারের ভিত্তিতে প্রথম ৬০১৩ জনের যোগ্যপ্রার্থীদের তালিকা প্রকাশ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামীকাল ২৬শে মে যোগ্যপ্রার্থীরা ৮০০ টাকা প্রদান করে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে এবং প্রবেশপথ সংগ্রহের শেষ সময় ১০ই জুন। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ই জুন (শুক্রবার) সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৬শে জুন। এবার ভর্তি পরীক্ষা শুধুমাত্র বুটেক্স ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

এ বছর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় আলাদাভাবে জিপিএ-৫.০০ যাদের ছিল তারাই আবেদন করতে পেরেছে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও ইংরেজি বিষয়ে মোট ২০ পয়েন্ট এর মধ্যে জিপিএ-১৯ পয়েন্ট হলেই আবেদন করা গেছে।

পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত বিষয়ের উপর ৬০ নম্বর করে এবং ইংরেজি বিষয়ে উপর ২০ নম্বর সর্বমোট ২০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইংরেজি বিষয়ের ক্ষেত্রে ফাংশনাল ইংলিশ অনুসরণ করা হবে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/২৫/০৫/২০২৩ 

দেশ বিদেশের শিক্ষা, পড়ালেখা, ক্যারিয়ার সম্পর্কিত সর্বশেষ সংবাদ শিরোনাম, ছবি, ভিডিও প্রতিবেদন সবার আগে দেখতে চোখ রাখুন শিক্ষাবার্তা’য়