ইনডেক্সধারীদের নিয়োগ নীতিমালা সাময়িক স্থগিত

নিউজ ডেস্ক।।

ইনডেক্সধারী (আগে থেকে এমপিও পদে নিয়োগপ্রাপ্ত) শিক্ষকদের নিয়োগ নীতিমালা সাময়িকভাবে স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বদলীর বিষয়টি এমপিও নীতিমালায় উল্লেখ থাকলেও তাদের বদলীর কোনো ব্যবস্থা নেই। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীরা আবেদনের সুযোগ পান এবং মেধার ভিত্তিতে তাদের নিয়োগের সুপারিশ করা হয়। শিক্ষক নিয়োগ নীতিমালার ৭ নম্বর ধারায় বিষয়টি উল্লেখ রয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের নীতিমালাটি জারি করা হয় ২০১৫ সালের ৩০ ডিসেম্বর। নীতিমালার ৭ নম্বর ধারায় বলা হয়েছে, ‘‘কর্মরত কোন শিক্ষক যদি অন্য কোনো প্রতিষ্ঠানে নিয়োগ পেতে আবেদন করেন তবে তাকেও অপরাপর আবেদনকারীদের একইরূপ মেধাক্রমের ভিত্তিতে নিয়োগের জন্য বিবেচনা করা হবে।’’

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে নীতিমালাটি সাময়িক স্থগিত করে পরিপত্র জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক।
পরিপত্রে বলা হয়েছে, ২০১৫ সালে শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত পরিপত্রের ৭ নং ধারাটি সাময়িকভাবে স্থগিত করা হলো।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের সুপারিশ করে এনটিআরসিএ। সংস্থাটির একটি সূত্র জানায়, ইনডেক্সধারী শিক্ষকদের বদলীর কোনো ব্যবস্থা নেই। বিষয়টি বিবেচনায় নিয়ে এতদিন তারা আবেদনের সুযোগ পেয়েছে। তবে ইনডেক্সধারীদের নিয়োগের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক সংকট লেগেই থাকে। তাই চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ দিতে চায় না এনটিআরসিএ।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীরা আবেদন করতে পারবেন কিনা সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে শিক্ষা মন্ত্রণালয়। তারা যে সিদ্ধান্ত দেবে আমরা সেটি বাস্তবায়ন করব।