website page counter সব বোর্ডে মানবিকে পাসের হার কম – শিক্ষাবার্তা

বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

সব বোর্ডে মানবিকে পাসের হার কম

অনলাইন ডেস্ক :

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় সাধারণ শিক্ষা বোর্ডের সবগুলোতেই মানবিক বিভাগে পাসের হার সব থেকে কম।

সোমবার (৬ মে) সকালে প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফল থেকে এ তথ্য জানা যায়।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষায় মোট ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ছেলে এবং মেয়ে মিলে বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৪১ হাজার ৩২৩ জন, মানবিকে ৭ লাখ ৭১ হাজার ১৯ জন এবং ব্যবসা বিভাগে ৩ লাখ ৮২ হাজার ৩১০ জন।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে মোট পাসের হার যথাক্রমে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা বিভাগে ৯৪ দশমিক ৭২, ৭৪ দশমিক ৩২ ও ৮৩ দশমিক ০৩ শতাংশ।

ঢাকা বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৩ দশমিক ৬৫ শতাংশ, মানবিকে ৬৮ দশমিক ৩৯ ও ব্যবসা বিভাগে ৭৯ দশমিক ৩২ শতাংশ।

রাজশাহী বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৭ দশমিক ৩৪ শতাংশ, মানবিকে ৮৬ দশমিক ৫৩ ও ব্যবসা বিভাগে ৯১ দশমিক ৩৫ শতাংশ।

কুমিল্লা বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৭ দশমিক ৫৬ শতাংশ, মানবিকে ৭৬ দশমিক ৬৫ ও ব্যবসা বিভাগে ৮৭ দশমিক ৯০ শতাংশ।

যশোর বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৬ দশমিক ৮২ শতাংশ, মানবিকে ৮৭ দশমিক ৭০ ও ব্যবসা বিভাগে ৯৩ দশমিক ৪৫ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯১ দশমিক ৪৬ শতাংশ, মানবিকে ৬৫ দশমিক ৭৯ ও ব্যবসা বিভাগে ৮০ দশমিক ৮৫ শতাংশ।

বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯১ দশমিক ২৩ শতাংশ, মানবিকে ৬৯ দশমিক ১১ ও ব্যবসা বিভাগে ৭৯ দশমিক ৩৭ শতাংশ।

সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৯৭ দশমিক ১৭ শতাংশ, মানবিকে ৬৩ দশমিক ০৫ ও ব্যবসা বিভাগে ৭৭ দশমিক ২৫ শতাংশ।

দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার শতকরা বিজ্ঞান বিভাগে ৮৩ দশমিক ৮৯ শতাংশ, মানবিকে ৭৫ দশমিক ৪৩ ও ব্যবসা বিভাগে ৮৬ দশমিক ৪৭ শতাংশ।

ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক বিভাগে সব থেকে বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করলেও সবগুলোতেই মানবিক বিভাগে পাসের হার সব থেকে কম।

এই বিভাগের আরও খবর