website page counter লোক প্রশাসন বিষয়কে আলাদা মর্যাদার দাবি – শিক্ষাবার্তা

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬

লোক প্রশাসন বিষয়কে আলাদা মর্যাদার দাবি

কুবি প্রতিনিধি:

লোক প্রশাসন বিষয়কে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সকল কলেজ পর্যায়ে অন্তর্ভুক্তিকরণ ও এসংক্রান্ত চার দফা দাবিতে মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার (১৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ মূল সড়কে বিভাগটির শিক্ষক এবং সকল বর্ষের শিক্ষার্থীদের উপস্থিতিতে এ মানবন্ধন হয়। মানববন্ধনের পাশাপাশি তারা এসব দাবির পক্ষে গণস্বাক্ষরও করেন।

‘লোক প্রশাসন’ বিষয়কে বিভিন্ন কলেজ পর্যায়ে অন্তর্ভুক্তকরণ; জাতীয় বিশ্ববিদ্যালয়ে এ বিষয়কে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে চালুকরণ; ৪১তম বিসিএস থেকে লোক প্রশাসনের শিক্ষা ক্যাডার চালু করা এবং প্রশাসন ক্যাডারে শুধুমাত্র লোক প্রশাসনের শিক্ষার্থীদের নিয়োগ সংক্রান্ত মোট ৪ দফা দাবি নিয়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের আন্দোলন অত্যন্ত যৌক্তিক। নব্বইয়ের দশক থেকে চলে আসছে এই আন্দোলন। লোক প্রশাসনের শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রশাসনিক কর্মক্ষেত্রে ক্ষেত্র তৈরি করতে হবে।

তারা আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ থেকে শেষ বর্ষ পর্যন্ত লোক প্রশাসন পড়ি, কিন্তু দুঃখের বিষয় হলো দেশে লোক প্রশাসনের ছাত্রদের জন্য বিশেষ কোনো চাকরির ক্ষেত্র নেই। এই সমস্যা উত্তরণে বিশেষজ্ঞদের সুদৃষ্টি কামনা করছি।

মানববন্ধনে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী এ এম নূর উদ্দীন হোসাইনের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক মো. রুহুল আমিন, মো. নাহিদুল ইসলাম, জান্নাতুল ফেরদাউস প্রমুখ।

প্রসঙ্গত, উপর্যুক্ত চার দফা দাবিতে গত ৮ এপ্রিল থেকে ‘বাংলাদেশ লোক প্রশাসন অধ্যয়ন কেন্দ্র’ নামে একটি সংগঠনের ডাকে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে মানববন্ধন কর্মসূচি পালিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর