website page counter প্রাথমিকের প্রশ্নপত্র তৈরি করতে হবে নিজ নিজ স্কুলে – শিক্ষাবার্তা

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬

প্রাথমিকের প্রশ্নপত্র তৈরি করতে হবে নিজ নিজ স্কুলে

প্রাইমারি সেক্টরে প্রশ্নপত্র তৈরির সিন্ডিকেট ভাঙতে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন আর উপজেলা শিক্ষক সমিতি কোনো প্রশ্ন তৈরি করতে পারবে না। প্রশ্ন তৈরি হবে নিজ নিজ স্কুলে। সরকারি এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সাধারণ শিক্ষকরা।

শিক্ষকরা বলছেন, বছরের পর বছর ধরে প্রাইমারি সেক্টরের বিভিন্ন শ্রেণির প্রশ্নপত্র তৈরি করে আসছে চিহ্নিত কিছু শিক্ষক। যারা প্রশ্ন তৈরি, মডারেশন এবং বিতরণ সবকিছুর সাথেই সংশ্লিষ্ট থাকেন। বিশেষ করে শিক্ষক নেতাদের প্রাধান্য থাকে এসব কাজে। যারা স্পর্শকাতর এ কাজে সংশ্লিষ্ট থাকেন তাদের অনেকেই আবার প্রাইভেট পড়ানোর সাথে জড়িত। ফলে, তাদের দ্বারা প্রশ্ন ফাঁস হয়। সর্বশেষ গত বছরের ডিসেম্বরে যশোরে বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। এটি সদর উপজেলার ক্ষেত্রে ঘটে। এ কারণে নতুন করে প্রশ্ন তৈরি করে রাতে বিতরণ করা হয়।

সিন্ডিকেট ভাঙতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভাগীয় উপপরিচালকদের দ্বিমাসিক সভায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল সাময়িক ও বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র স্ব স্ব বিদ্যালয় কতৃক প্রণয়ন করার সিদ্ধান্ত হয়েছে। গত ৮ এপ্রিল এ সভা অনুষ্ঠিত হয়। সভার এ সিদ্ধান্ত খুলনা বিভাগীয় উপপরিচালক মেহেরুন নেছা গত ১০ এপ্রিল বিভাগের ১০ জেলার সকল প্রাথমিক শিক্ষা অফিসারকে পাঠিয়েছেন জরুরিভাবে ব্যবস্থা নেয়ার জন্যে। যার স্মারক নম্বর বিপ্রাশিকা/খুবিখু/সাপ্র/দ্বিমাসিক সভা/১১৩৬। তারিখ ১০.০৪.২০১৯।

সূত্র জানিয়েছে, প্রশ্ন প্রণয়ন এবং গণনার কাজে শিক্ষকদের একটি সিন্ডিকেট রয়েছে। এই সিন্ডিকেটের সদস্যরা বছরের পর বছর এ কাজ করে আসছেন। ফলে, প্রতি বছর তারা কোনো না কোনো অনৈতিক কর্মকান্ড করেই থাকেন।

এসব বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ ওহিদুল আলম বলেন, স্ব স্ব স্কুলে প্রশ্নপত্র তৈরির সিদ্ধান্ত নিঃসন্দেহে ইতিবাচক ফল বয়ে আনবে। প্রত্যেক শিক্ষকের দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জনের সুযোগ তৈরি হবে। প্রতিযোগিতা হবে কে কতটা ভালো প্রশ্ন তৈরি করতে পারেন।

এই বিভাগের আরও খবর