website page counter ক্রিকেটের সংক্ষিপ্ত ইতিহাস – শিক্ষাবার্তা

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬

ক্রিকেটের সংক্ষিপ্ত ইতিহাস

বর্তমান বিশ্বে ক্রিকেট অত্যন্ত জনপ্রিয় খেলা। আর মাত্র ৫০ দিন পর ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হতে যাচ্ছে আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসর। নি:সন্দেহে জনপ্রিয় এ খেলটি এক দিনে এ পর্যায়ে আসেনি। তাই আমরা এবার আলোচনা করব ক্রিকেটের সংক্ষিপ্ত ইতিহাস। ক্রিকেট প্রথম খেলা হয় কখন?

# শিশুদের খেলা হিসেবে শুরু হয় ক্রিকেট। ষোড়শ শতাব্দিতে প্রথম ক্রিকেট খেলার অস্তিত্ব পাওয়া যায়। দক্ষিণ-পুর্ব ইংল্যান্ডের ভেড়া চারণ ভুমিতে প্রথম ক্রিকেট খেলা শুরু হয়েছিল। ক্রিকেট খেলার প্রথম সরঞ্জাম হিসেবে ব্যবহৃত হয়েছিল একটি লাঠি এবং ভেড়ার পশমের বল।
# রোববার সকালে যথারীতি চার্চে না গিয়ে দুই ব্যক্তি প্রথমবারের মতো ক্রিকেট খেলে ১৬১১ সালে এবং এ জন্য তাদের শাস্তি দেয়া হয়।
# ক্রিকেট শব্দটি এসেছে সনাতন ইংরেজি শব্দ ‘ক্রাইচ’ (সিআরওয়াইসিই) অর্থাৎ চার্চ এবং মধ্য হল্যান্ডের ওলন্দাজ শব্দ অর্থ স্টিক বা লাঠি থেকে।

ক্রিকেট আইন
# আনুষ্ঠানিকভাবে প্রথম ক্রিকেটের আইন লেখা হয় ১৭৮৮ সালে এবং ঐ সময়ের মধ্যে মিডল স্টাম্প এবং এলবিডব্লু’র মত শব্দগুলো চালু হয়। প্রথম ক্রিকেট দল মেরিলবোন ক্রিকেট ক্লাব(এমসিসি)। ১৭৯৩ সালে তারা লর্ডসের মাঠে প্রথম খেলতে নামে। ক্রিকেটের প্রথম ম্যাচ হিসেবে লর্ডসের ম্যাচটিই প্রথম নথিভুক্ত হয়।
# আন্তর্জাতিক কিংবা পেশাদার ক্রিকেট ম্যাচ খেলা প্রথম শুরু হয় দুই দেশের মধ্যে। যার যাত্রা শুরু হয় ১৮৪৪ সালে। বৃটিশ উপনিবেশগুলোর মাধ্যমে উত্তর আমেরিকায় ক্রিকেট খেলার প্রচলন শুরু হয়। বৃটিশ ইন্ডিয়া কোম্পানির ভারত অভিযানের পর থেকে ওরাই ভারত ও পার্শ্ববর্তী দেশগুলোতে ক্রিকেট চালু করে।

ক্রিকেট ব্যাট:

১৮৫৩ সালে প্রথম ক্রিকেট ব্যাট তৈরি হয়। মূল অংশ উইলি কাঠ, আর রবারে মোড়া বেতের হাতল দিয়ে এই ক্রিকেট ব্যাট তৈরি করা হয়। ব্যাট তৈরির প্রক্রিয়া হিসেবে প্রথমে ব্যাটটিকে হকিস্টিকের মতো বাঁকা করে আবার সোজা করা হয়, যাতে ব্যাটে বল নিক্ষিপ্ত হলে দ্রুত ছিটকে যায়।

ক্রিকেট বিশ্বকাপ :

১৯০৯ সালে গঠিত হয় ইন্টারন্যাশনাল ক্রিকেট এসোসিয়েশন(আইসিসি)। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং পরবর্তীতে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও অন্যান্য দেশ যুুক্ত করা হয়। প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ১৯৭৫ সালে।
# ১৯৭১ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রথম সীমিত ওভার দিয়ে অর্থাৎ ওয়ানডে ক্রিকেট ম্যাচ খেলা হয়।
# পর পর পাঁচ দিন খেলার পরও একটা ক্রিকেট ম্যাচ ড্র হতে পারে। একটা ক্রিকেট মাঠের নির্দিষ্ট কোন আকার নেই, তবে পিচ সব সময় ২২ গজের। খবর বাসস।

এই বিভাগের আরও খবর