website page counter প্রাথমিকে পাঠদান পর্যবেক্ষণের নির্দেশ – শিক্ষাবার্তা

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬

প্রাথমিকে পাঠদান পর্যবেক্ষণের নির্দেশ

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ঠিকমত পাঠদান করাচ্ছেন কিনা তা পর্যলোচনা করতে স্থানীয় ও প্রাথমিক শিক্ষার সাথে জড়িত সকল কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বুধবার (১০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে অনুষ্ঠিত জাতীয় স্কুল মিল নীতি ২০১৯ শীর্ষক কর্মশালায় তিনি এমন নির্দেশ দেন।

কর্মশালায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান । বিশেষ অতিথি ছিলেন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন , খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার,পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং,ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রিচার্ড রাগান।

বিশেষ অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জাকির হোসেন বলেন, স্কুল মিল শুধু খাবার দেয়ার উদ্দেশ্যে নয়, শিশুর শারীরিক বৃদ্ধি , মানসিক বিকাশ স্বাস্থ্যের পুষ্টি নিশ্চিত করা যায় সেই দিকে নজর দিয়ে প্রাথমিক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কাজ করছে।

তিনি আরও বলেন, শিক্ষার প্রথম ও প্রধান ধাপ হলো প্রাথমিক শিক্ষা। আর এই স্তরে বেশি নজর দিয়ে প্রত্যেকটি বিদ্যালয়ে মি ডে মিল চালু করার মাধ্যম্যে প্রাথমিক স্তরেই তাদের স্কুলের আসার প্রবনতাকে বাড়িয়ে তুলতে হবে।

মন্ত্রী বলেন, ক্ষুধা পেটে থাকলে শিক্ষার্থীরা পড়াশুনায় মনোনিবেশ করতে পারে না । আর তাই এই সরকার দেশের সব স্কুলে মিড ডে মিল চালু করা যায় সেই লক্ষে কাজ করছে।

কর্মশালায় জানানো হয় শিশুর শারীরিক বৃদ্ধি , মানসিক বিকাশ ও স্বাস্থ্যের পুষ্টি নিশ্চিত করতে সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী প্রতি ১৩ টাকা হিসেবে রান্না করা খাবার ‘মিড ডে মিল’ এর জন্য দরকার হবে ৮ হাজার কোটি টাকা।

এই বিভাগের আরও খবর