website page counter ভারতেও মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁস! – শিক্ষাবার্তা

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬

ভারতেও মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁস!

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় টানা চারদিন চারদিন প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে। এতে পরীক্ষার আগে প্রশ্নফাঁস রোধে যে ব্যবস্থা নিয়েছিলো সরকার তা প্রশ্নের মুখে। ফলে আরও কঠোর অবস্থানে রাজ্য সরকার। প্রশ্নফাঁসের তদন্তের দায়িত্ব নিয়ে ধরপাকড় শুরু করেছে সিআইডি। বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে এ পর্যন্ত পাঁচ জনকে আটকও করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, শুধুমাত্র পূর্ব বর্ধমানের মেমারি থেকে চারজনকে আটক করেছে সিআইডি। এছাড়া প্রশ্নফাঁসে জড়িত থাকার অভিযোগে এপর্যন্ত মোট পাঁচজনকে আটক করা হয়েছে। রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে তাদের আটক করেছেন তদন্তকারীরা। এরমধ্যে মালদা থেকে সাহাবুল আমির, কাটোয়া থেকে সাহাবাজ মণ্ডল, পান্ডুয়া থেকে সাজিদুর রহমান আটক হয়েছেন।

ডিএসপি-র পদমর্যাদার এক অফিসার মাধ্যমিক প্রশ্নপ্রত্র ফাঁসের জন্য গঠিত তদন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন। এছাড়া সিআইডির অভিযানও অব্যাহত রয়েছে।

রাজ্যের চলতি মাধ্যমিকের প্রথম তিনটি পরীক্ষাতে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল। প্রশ্ন মোবাইলে মোবাইলে ঘুরছিল বলে অভিযোগ রয়েছে। ভূগোলেরও প্রশ্ন হোয়াটসঅ্যাপে ফাঁস হয়েছিল বলে অভিযোগ। হোয়াটসঅ্যাপে যেসব প্রশ্নপত্রগুলি ঘুরেছিল, পরীক্ষা শেষে মূল প্রশ্নের সাথে তার মিল রয়েছে। যদিও এ বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে শিক্ষামন্ত্রী বলেছিলেন, ‘সবই গুজব, কোনও প্রশ্নপত্র ফাঁস হয়নি।

তবে একের পর এক অভিযোগে এবার নড়েচড়ে বসল রাজ্য প্রশাসন। প্রশ্নপত্র ফাঁসের তদন্তভার সিআইডির হাতে দেওয়া হয়। তবে ভাইরাল হওয়া প্রশ্নপত্রের উত্পত্তি কোথায়, তা এখনও স্পষ্ট নয়।

এই বিভাগের আরও খবর