ঢাবির টিএসসি থেকে রবীন্দ্রনাথ গুম!

নিজস্ব প্রতিবেদক, ঢাকা; ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে নির্মিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিবাদী ভাস্কর্যটি গুম হওয়ার অভিযোগ তুলেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশে সাম্প্রতিক সেন্সরশিপ ও নিপীড়নের ঘটনার প্রতিবাদে ঢাবির চারুকলা অনুষদের কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগে এ প্রতিবাদী ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছিল। তবে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে দেখা যায় ভাস্কর্যটি নেই। পরে একই দিন দুপুরের দিকে ওই জায়গায় লিখে দেওয়া হয়েছে, ‘গুম হয়ে গেছেন রবীন্দ্রনাথ!’ তবে এ গুম কারা করেছে, সে পরিচয় এখনও পাওয়া যায়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী শিমুল কুম্ভকার জানান, আমরা বৃহস্পতিবার সকালে এসে দেখতে পাই বিশ্বকবি রবীন্দ্রনাথের ভাস্কর্যটি নেই। পরে টিএসসির (শিক্ষক-ছাত্র কেন্দ্র) সব দোকানদারকে জিজ্ঞেস করলেও তারা কেউ কিছু বলতে পারেনি। আমরা ধারণা করছি রাতের আধারে ভাস্কর্যটি গুম করা হয়েছে। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর স্যারকে জানিয়েছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, প্রথমত এটি কারা করেছে, কেনো করেছে এ বিষয়টি আমাদের কাছে পরিষ্কার নয়। ভাস্কর্যটি নির্মাণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে অনুমতি নেওয়া হয়নি। আমাদের কোনো শিক্ষার্থী যদি এটা করে থাকে, তাহলে আমরা তাদের কাছ থেকে সুষ্ঠু জবাব আশা রাখি। ভাস্কর্যটির গুমের বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ভাস্কর্যটিতে দেখা যায়, কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার মুখ টেপ দিয়ে বন্ধ করা। এ ছাড়াও তার হাতে একটি বই যেটি পেরেক মেরে বন্ধ করে রাখা হয়েছে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/১৬/০২/২৩      


Posted

in

by

Tags: