website page counter বিসিএস পরীক্ষায় বয়সসীমা ৩২ বছর চেয়ে রিট - শিক্ষাবার্তা ডট কম

শুক্রবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

বিসিএস পরীক্ষায় বয়সসীমা ৩২ বছর চেয়ে রিট

অনলাইন ডেস্ক :

বিসিএস পরীক্ষায় অংশ নিতে প্রার্থীর বয়স, যোগ্যতা ও চাকরিতে আবেদনের বিধিমালা সংক্রান্ত ২০১৪ এর ১৪ বিধির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

এছাড়া রিটে সাধারণ বিসিএসে প্রবেশের সুযোগ ৩২ বছর করার নির্দেশনা চাওয়া হয়েছে। রোববার পাঁচ শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এবিএম আলতাফ হোসেন এই রিট করেন। তিনি বলেন,আবেদনটির ওপর বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

রিটে বিসিএসে বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়েছে। যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দেবে, তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবে বলে এই বিধিতে বলা আছে।

অথচ বিচারক নিয়োগ সংক্রান্ত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজিএস) পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে। আর ওই ১৪ উপবিধি অনুসারে শিক্ষা ক্যাডারেও ৩২ বছর পর্যন্ত পরীক্ষা দেয়ার সুযোগ রাখা হয়েছে। এই আইনজীবী বলেন, জুডিশিয়াল সার্ভিস কমিশনের পরীক্ষায় প্রার্থীরা ৩২ বছর পর্যন্ত পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছেন।

অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারীরা সেই সুযোগ পাবেন না, এটা সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক। চাকরিতে প্রবেশে যেন সবার সমান অধিকার নিশ্চিত হয়, রিটে সেটাই দাবি করা হয়েছে বলে আলতাফ হোসেন বলেন।

এই বিভাগের আরও খবরঃ