website page counter বাংলাবিদের চতুর্থ বর্ষের যাত্রা শুরু - শিক্ষাবার্তা ডট কম

রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | বসন্তকাল | ⏰ সন্ধ্যা ৭:১৬

বাংলাবিদের চতুর্থ বর্ষের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক :
বাংলাভাষাকে আরো বড় পরিসরে ছড়িয়ে দেবার প্রতিশ্রুতি নিয়ে আবারো শুরু হলো টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ চতুর্থ বর্ষের নিবন্ধন। ‘বাংলায় জাগো ভরপুর’ স্লোগানকে সামনে রেখে প্রতি বছরই শুদ্ধ বাংলার চর্চাকে নতুন প্রজন্মের কাছে আরো ছড়িয়ে দেবার প্রত্যয়ে ইস্পাহানি মির্জাপুর এ, প্রতিযোগিতার আয়োজনকে নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে ‘ইস্পাহানি মির্জাপুর’ বাংলাভাষা নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

চতুর্থ বর্ষের এ প্রতিযোগিতার বিস্তারিত জানাতে চ্যানেল আই ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে অনুষ্ঠানের বিস্তারিত তুলে ধরেন এম. এম. ইস্পাহানি লিমিটেডের পরিচালক জাহিদা ইস্পাহানি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রফেসর এমিরিটাস ড. সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী, চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইস্পাহানি টি লিমিটেড-এর মহাব্যবস্থাপক ওমর হান্নান প্রমুখ। সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘এ প্রতিযোগিতার উদ্দেশ্য হচ্ছে ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে মেধা ও মননের শ্র্রেষ্ঠ ব্লেন্ডের বা মিশেলের মানুষদের খুঁজে বের করা যারা বাংলাভাষা, বানান এবং বাংলা শব্দের ব্যবহারে দক্ষতা দেখাতে পারবে।

মেধা ও মননভিত্তিক ভিন্ন ভিন্ন বাছাই প্রক্রিয়া পার হয়ে যারা সত্যিকার ভাষালড়াকু হতে চায় তাদের এ প্রতিযোগিতায় নিবন্ধন করার জন্য সংবাদ সম্মেলনে আহ্বান জাননো হয়। সংবাদ সম্মেলনে আরো বলা হয়েছে, এ প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং প্রথম স্থান অধিকারীসহ সেরা দশজন প্রতিযোগী পাবে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়েছে, এবারের প্রতিযোগিতায় খেলার ধারণ, স্টুডিও পরিধি বৃদ্ধি এবং পর্ব সংখ্যা বাড়ানো হবে।

এবারও প্রতিযোগিতার প্রধান বিচারক হিসেবে বাংলাবিদে থাকছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর এবং মিডিয়া ব্যক্তিত্ব ত্রপা মজুমদার। এ প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং ভাষাবিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিচারকমন্ডলী পুরো প্রক্রিয়ার সাথে সক্রিয়ভাবে জড়িত থাকবেন। প্রাথমিকভাবে এ বছর দেশের সকল বিভাগের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণিরছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আটটি বিভাগীয় শহরের সাথে কুমিল্লা শহরে এবারো প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ও নির্বাচিত সেরা ছাত্র-ছাত্রীদের মূল পর্বে নিয়ে আসা হবে।

বিভাগীয় সেরা প্রতিযোগীরা ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-এর স্টুডিও রাউন্ডে অংশ নিয়ে বাংলায় শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াইয়ে লড়বে যা পরবর্তীতে চ্যানেল আই-এর পর্দায় প্রদর্শিত হবে। ২০টি পর্বের আকর্ষণীয় এ প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের নির্বাচন করা হবে। চতুর্থ বর্ষের জন্যে নিবন্ধন চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে এ প্রতিযোগতায় বিগত বছরগুলোতে যারা অংশ নিয়ে ২০তম স্থান পর্যন্ত আসতে পেরেছে তারা আবেদন করতে পারবে না।

উল্লেখ্য, ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ প্রথম বর্ষ ২০১৭ প্রতিযোগিতায় সেরা বাংলাবিদের পুরস্কার জিতে নিয়েছিলো রাজধানী ঢাকার ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী নুসরাত সায়েম, দ্বিতীয় বর্ষ ২০১৮ সেরা বাংলাবিদের পুরস্কার জিতেছিলো চট্টগ্রামের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী দেবস্মিতা সাহা এবং তৃতীয় বর্ষ ২০১৯ সেরা বাংলাবিদ হয়েছিল বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থী পি কে এম শাজেদুর রহমান শাহেদ।

এই বিভাগের আরও খবরঃ