website page counter মায়ের পা ধুয়ে দিলো শিক্ষার্থীরা - শিক্ষাবার্তা ডট কম

মঙ্গলবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০২০ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

মায়ের পা ধুয়ে দিলো শিক্ষার্থীরা

অনলাই ডেস্ক :

পিরোজপুরের মঠবাড়িয়ায় নিজ মায়ের প্রতি সম্মান দেখাতে নেওয়া হয় একটি ব্যতিক্রমী উদ্যোগ। এদিন বিদ্যালয় প্রাঙ্গণে মায়ের পা ধুয়ে দিয়ে সম্মান জানাবে শিক্ষার্থী ছেলে মেয়েরা। আয়োজন করা হয় মা সমাবেশের । মঙ্গলবার সকালে উপজেলার মিরুখালী স্কুল এন্ড কলেজ এর উদ্যোগে প্রতিষ্ঠানের সবুজ চত্বরে মা সমাবেশের আয়োজন করে কর্তৃপক্ষ। এতে বিদ্যালয়ের অধ্যায়নরত শিক্ষার্থীদের ৯০০ জন মাকে আমন্ত্রণ জানানো হয়।

পরে অনুষ্ঠানে শিক্ষার্থীরা তাদের মায়ের প্রতি সম্মান জানাতে নিজ মায়ের পা ধুয়ে দেয়। সরেজমিনে দেখা যায়, বিদ্যালয়ের সবুজ চত্বরে আয়োজিত মা সমাবেশ শেষে ৯০০ জন মাকে এক সঙ্গে সারিবদ্ধভাবে চেয়ারে বসিয়ে দেওয়া হয়। পরে শিক্ষার্থীরা নিজ মায়ের পা পানি দিয়ে ধুয়ে দেয় এবং একই সঙ্গে মুছে দিয়ে মাকে সম্মান জানায়। এসময় সকল মায়েরা তাদের সন্তানের মাথায় হাত বুলিয়ে দোয়া করে দেন। এমন আয়োজনে বিদ্যালয় জুড়ে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

উপস্থিত মায়েরা জানান, ছেলে মেয়েরা যখন পায়ে হাত দিয়েছে তখনই ব্যাপক আবেগী হয়ে পড়েছেন তারা। অনেকে চোখের পানি আটকে রাখতে পারেননি। আবার অনেক ছেলে মেয়েও তাদের চোখের পানি ধরে রাখতে পারেনি।

সন্তানের এমন কাজে তৃপ্ত হয়ে, দেশ ও মানুষের জন্য সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে উঠার দোয়া জানায় মায়েরা।
প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. আলমগীর হোসেন খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও কথা সাহিত্যিক শামীমা সুলতানা। মা সমাবেশে আরও বক্তব্য রাখেন অধ্যক্ষ নাসির উদ্দিন, শিক্ষার্থী সুরাইয়া মিম ও ইমরান হোসেন প্রমুখ।

এই বিভাগের আরও খবরঃ