website page counter ভবিষ্যতে উদ্যোক্তা হতে চান রাবি শিক্ষার্থী সাকি (ভিডিও) - শিক্ষাবার্তা ডট কম

রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | বসন্তকাল | ⏰ রাত ৮:২১

ভবিষ্যতে উদ্যোক্তা হতে চান রাবি শিক্ষার্থী সাকি (ভিডিও)

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নিজের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কতজন-ই বা চিন্তিত? অনেকেই জানেন না তার ভবিষ্যৎ পরিকল্পনা কি? যারা ভবিষ্যৎ নিয়ে চিন্তা করছেন তাদের বেশিরভাগেরই লক্ষ্য থাকে বিসিএস বা অন্যান্য সরকারি চাকরির প্রতি। তবে কেউ কেউ উদ্যোক্তা ও চ্যালেঞ্জিং পেশাকে নিজের জীবনের লক্ষ্য হিসেবেও বেছে নিচ্ছেন।

ক্যারিয়ার, পছন্দের বিশ্ব বিদ্যালয় ও পরীক্ষায় কিভাবে ভাল ফলাফল করছেন এসব বিষয় নিয়ে কথা বলেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।

ভবিষ্যতে উদ্যোক্তা হতে চান রাবি শিক্ষার্থী সাকি (ভিডিও)
বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদ সাকি বলেন, যে গতিধারায় তরুণরা এগুচ্ছে, সেই পথে হাঁটার খুব একটা ইচ্ছে আমার নেই। রাষ্ট্রকে ভালোবেসে ও রাষ্ট্রের উন্নতিকে আরও ত্বরান্বিত করতে ভবিষ্যতে উদ্যোক্তা হতে চাই।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার প্রসঙ্গে সাকি বলেন, এখানে ভর্তি হওয়ার কয়েকটি কারণ রয়েছে। এখান থেকে অনেক গুণীজন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বহু অবদান রেখে গেছেন। সেই উৎসাহের জায়গা থেকে এখানে ভর্তি হওয়া। বর্তমানে সবাই ঢাকামুখী। কিন্তু আমার জন্মস্থান ঢাকায় হলেও আমি সেখান থেকে বের হতে চেয়েছি। দেশের অন্যান্য অঞ্চলগুলো সম্পর্কে জানার জন্যই উত্তরবঙ্গের এই শ্রেষ্ঠ বিদ্যাপীঠে ভর্তি হই।

সাকি বলেন, আমি মেধাবী কিনা জানিনা। তবে নিজেকে সব সময় পড়াশুনায় ব্যস্ত রাখার চেষ্টা করি। পড়াশুনার প্রতি যে আগ্রহ, সেই আগ্রহের পেছনে কয়েকজন মানুষ রয়েছে। এর মধ্যে আমার এক মামা ও কয়েকজন শিক্ষকের অবদান সবচেয়ে বেশি।

পরীক্ষায় ফলাফল ভালো করার বিষয়ে তিনি বলেন, বাংলাদেশের সমাজ ব্যবস্থায় পরীক্ষায় ভাল করাকে আমরা ‘আতঙ্ক’ মনে করি। পরীক্ষা আসলে ভয়ের কোনো বিষয় না। মনযোগ দিয়ে কোর্স সম্পর্কিত বিভিন্ন বই পড়ে পরীক্ষায় বসলে ভালো ফলাফল করা সম্ভব। কিন্তু আমরা পড়ি না। এর কারণ হচ্ছে তথ্য প্রযুক্তির অবাধ

ব্যবহার। যার ফলে আমরা পড়াশোনা ছেড়ে দিয়েছি এবং বই না পড়ে শীট নির্ভর হয়ে যাচ্ছি। তাই পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে আমাদের শীট না পড়ে বই পড়তে হবে। তাহলেই ভালো ফলাফল করা সম্ভব।

এই বিভাগের আরও খবরঃ