website page counter উচ্চ শিক্ষার লাইসেন্স দিয়ে জীবিকা অর্জন হবে না : শিক্ষা উপমন্ত্রী - শিক্ষাবার্তা ডট কম

রবিবার, ২৬শে জানুয়ারি, ২০২০ ইং, ১৩ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

উচ্চ শিক্ষার লাইসেন্স দিয়ে জীবিকা অর্জন হবে না : শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন,‘উচ্চ শিক্ষা অবশ্যই প্রশংসার দাবিদার। কিন্তু উচ্চ শিক্ষার পাশাপাশি দক্ষতাভিত্তিক প্রশিক্ষণ নিতে হবে। উচ্চ শিক্ষা লাইসেন্স হলেও এটি দিয়ে জীবিকা অর্জন হবে না।’ রোববার (৫ জানুয়ারি) নারায়ণগঞ্জের বন্দর উপজেলার নাজিম উদ্দিন ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজ-এর নবীন বরণ উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শিক্ষা উপমন্ত্রী বলেন,উচ্চশিক্ষার পাশাপাশি দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ নিতে হবে।

কর্মমুখী শিক্ষা গ্রহণ করে নিত্য নতুন দক্ষতা অর্জন করতে হবে। এ সময় উপমন্ত্রী তিনি নিজেও উচ্চশিক্ষা গ্রহণের সময় আলাদা করে কম্পিউটারের উপর শিক্ষা নিয়ে তিন বছর চাকরি করেছিলেন বলে জানান। নওফেল বলেন, শিল্পক্ষেত্রের সাথে মিল রেখে পেশা নির্বাচন করলে জীবনমান উন্নত হবে। কর্মমুখী শিক্ষা গ্রহণ করে নিত্য নতুন দক্ষতা অর্জন করতে হবে। তিনি বলেন, ‘এখন ২৮ লাখ গ্রাজুয়েট জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি করছে, তবে এই পরিমাণ কর্মসংস্থান সৃষ্টি হয় না। কিন্তু এই দেশেই অনেক বিদেশী কাজ করছে। কারণ আমাদের শিক্ষার্থীরা সে কাজে প্রশিক্ষণ নিতে পারেনি। বিদেশ থেকে এসে যারা কাজ করছে তারা উচ্চ শিক্ষার পাশাপাশি একটি নির্দিষ্ট বিষয়ে টেকনিক্যাল যোগ্যতা নিয়ে কাজ করছে। উচ্চ শিক্ষা নিতে অনার্স, মাস্টার্স, সাধারণ শিক্ষা সব প্রয়োজন আছে। পাশাপাশি জীবিকা অর্জনের জন্য হাতে কলমে কাজ শেখার জন্য সরকার দেশে অনেক সুযোগ তৈরি করছে।

দেশের বহু প্রতিষ্ঠিত ব্যক্তি হাতে কলমে কাজ শিখেছেন, করেছেন।’ নাজিম উদ্দিন ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজ-এর গভর্নিং বডির সভাপতি আরজু রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার খোরশেদ আলম, জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম, বন্দর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার শুক্লা সরকার, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিজানুর রহমান ও ধামগড় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাসুম আহমেদ।

এই বিভাগের আরও খবরঃ