website page counter ২০১৯ সালে ভারতীয় ক্রিকেটের সেরা পাঁচ মুহূর্ত - শিক্ষাবার্তা ডট কম

রবিবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ | বসন্তকাল | ⏰ রাত ৮:২৪

২০১৯ সালে ভারতীয় ক্রিকেটের সেরা পাঁচ মুহূর্ত

স্পোর্টস ডেস্ক।।
দেখতে দেখতে শেষ হতে চলল আরও একটা বছর। ২০১৯ সাক্ষী থেকেছে ক্রিকেটের অন্যতম শক্তিশালী দেশ হিসেবে ভারতের উত্থান। বছর শেষে দেখে নেওয়া যাক ভারতীয় ক্রিকেটের কিছু স্মরণীয় মুহূর্ত: ২০১৯ সালটা নিঃসন্দেহে রোহিত শর্মার। একাধিক রেকর্ড গড়েছেন, ভেঙেছেন এই ভারতীয় ওপেনার। তবে সবচেয়ে বড় রেকর্ড অবশ্যই বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার নজির। একটি বিশ্বকাপে সর্বাধিক ৫টি সেঞ্চুরি করার নজির গড়েছেন তিনি। আগে এই রেকর্ড ছিল কুমার সাঙ্গাকারার (২০১৫ বিশ্বকাপে ৪টি সেঞ্চুরি)

তিনি সেঞ্চুরি করেছিলেন দক্ষিণ আফ্রিকা (১২২), ইংল্যান্ড (১০২), বাংলাদেশ (১০৪) ও শ্রীলঙ্কার (১০৩) বিরুদ্ধে। টুর্নামেন্টে মোট ৬৪৮ রান করে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানসংগ্রাহকও হন তিনি। ভারতের অস্ট্রেলিয়া জয় ২০১৯ সালের শুরুটাই হয়েছিল ভারতের অস্ট্রেলিয়া জয়ের মধ্য দিয়েই। প্রথমে টি-টোয়েন্টি সিরিজ অস্ট্রেলিয়ার সঙ্গে ড্র করার পর প্রথমবার টেস্ট সিরিজও জয় করে কোহলিরা। এরপর শুরু হয় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডে হেরে গেলেও পরের দুটি জিতে ওয়ানডে সিরিজও জিতে নেয় ভারত। এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে কোনও দ্বিপাক্ষিক সিরিজ জিতল ভারতীয় দল। পাশাপাশি এই প্রথম পূর্ণ কোনও সিরিজে একটিও ফরম্যাটে হারেনি ভারত। প্রথম পিঙ্ক বলের টেস্ট ২০১৫ সাল থেকে পিঙ্ক বলের টেস্ট খেলা হলেও এতদিন তা খেলেনি ভারত।

কিন্তু ২০১৯ সালের শেষের দিকে অবশেষে প্রথম পিঙ্ক বলের টেস্ট খেলতে রাজি হয় টিম ইন্ডিয়া। অবশ্যই এর পিছনে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির মস্তিষ্ক ছিল। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম দিন রাতের টেস্ট আয়োজনের দায়িত্ব পেয়েছিল ইডেন। যদিও মাত্র আড়াই দিনেই এক ইনিংস ও ৪৬ রানে ওই টেস্ট জিতে নিয়েছিল কোহলি অ্যান্ড কোং।

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গত ২৩ অক্টোবর ভারতীয় ক্রিকেটে ফের শুরু হল দাদাগিরি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন সৌরভ গাঙ্গুলি। দেশের ক্রিকেট বোর্ডের ৩৯তম প্রেসিডেন্ট হলেন সৌরভ। এছাড়া ১৯৫৪ সালে বিজয়নগরমের মহারাজের পর দ্বিতীয় প্রাক্তন অধিনায়ক হিসেবে পূর্ণ সময়ের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন প্রিন্স অফ ক্যালকাটা। এক দশকে ২০ হাজার রান কোহলির ২০১৯ সালটি যদি রোহিত শর্মার হয়ে থাকে, তাহলে গোটা দশকটা অবশ্যই বিরাট কোহলির। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক দশকে ২০ হাজার রান করার নজির গড়েছেন ভারত অধিনায়ক। ২০১০ থেকে ২০১৯ সালের মধ্যে ৮৪টি টেস্ট, ২২৭টি ওয়ানডে ও ৭৫টি টি২০ ম্যাচ খেলেছেন কোহলি। করেছেন যথাক্রমে ৭২০২, ১১১২৫ ও ২৬৩৩ রান। করেছেন ২৭টি টেস্ট সেঞ্চুরি। এছাড়া ওয়ানডে কেরিয়ারে ৪৩টি সেঞ্চুরির মধ্যে ৪২টিই করেছেন এই দশকে।

এই বিভাগের আরও খবরঃ