website page counter ৬০ হাজার শিক্ষার্থী ভর্তি করবে সরকারি হাইস্কুল - শিক্ষাবার্তা ডট কম

বুধবার, ২২শে জানুয়ারি, ২০২০ ইং, ৯ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

৬০ হাজার শিক্ষার্থী ভর্তি করবে সরকারি হাইস্কুল

চলতি বছর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (হাইস্কুল) প্রায় ৬০ হাজার আসন শূন্য ঘোষণা করা হয়েছে। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সারাদেশের প্রায় ৪০০ হাইস্কুলে এসব আসন রয়েছে। এর মধ্যে রাজধানীর ৪২টি সরকারি হাইস্কুল ও এর ফিডার শাখায় ভর্তি করা হবে প্রায় হাজার শিক্ষার্থী। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার রাজধানীর ১৫টি হাইস্কুলে নতুনভাবে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী নেয়া হবে। ইতোমধ্যে ১ ডিসেম্বর থেকে ভর্তি আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত ৪০০ হাইস্কুলে প্রায় তিন লাখ ৩০ হাজার আবেদন জমা পড়েছে। ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত আবেদন নেয়া হবে।

জানা গেছে, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজের দুই শিফটে ১২০ জন, ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে ১২০, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয় প্রভাতিতে ৬০, ফিডার শাখায় ৬০, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে প্রভাতি শাখায় ৬০, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রভাতিতে ৬০, মতিঝিল বালক উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে ১২০, খিলগাঁও সরকারি হাইস্কুলে প্রভাতি শাখায় ৬০, খিলগাঁও সরকারি হাইস্কুলের ফিডার শাখা প্রভাতিতে ৬০, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে ১২০, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দুই শিফটে ১২০, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতিতে ৬০, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে ১২০, লালবাগ সরকারি মডেল স্কুল ও কলেজে দিবা শাখায় ১২০ ও শহীদ মনু মিঞা সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতিতে ৬০ জন শিক্ষার্থী নেয়া হবে। এ বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণিতে আসন সংখ্যা এক হাজার ৩৪০ জন। প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, এবার ঢাকার ৩৯টি হাইস্কুল ও তিনটি স্কুলের ফিডার শাখার ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। এসব স্কুলের (তিনটি) ফিডার শাখাকে ‘ক’, ‘খ’ ও ‘গ’ করে ১৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। এরমধ্যে ‘ক’ গ্রুপের স্কুলের পরীক্ষা ১৮ ডিসেম্বর, ‘খ’ গ্রুপের ১৯ এবং ‘গ’ গ্রুপের পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

নীতিমালা অনুযায়ী, এবারও ভর্তিতে প্রথম ও নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে না। প্রথম শ্রেণিতে লটারি আর নবম শ্রেণিতে জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি করা হবে ২৪ ডিসেম্বর। ঢাকার বাইরের স্কুলগুলোতে উল্লেখিত সময় অনুযায়ী আবেদন নেয়া হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত তারিখে হবে। এক্ষেত্রে জেলায় ডিসি এবং উপজেলায় ইউএনও’র নেতৃত্বে প্রস্তাবিত কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

জানা গেছে, দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি করা হবে সরাসরি লিখিত পরীক্ষার মাধ্যমে। তবে প্রথমবারের মতো সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্প কথায় বা এক কথায় উত্তর দেয়ার মতো প্রশ্ন থাকছে।

এছাড়া থাকবে শূন্যস্থান, টেবিল/চার্ট, সমস্যা সমাধান/ধাঁধা ইত্যাদি। মূলত, উত্তরপত্র মূল্যায়নে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবরঃ