website page counter রাইড শেয়ারিংয়ের চূড়ান্ত অনুমোদন - শিক্ষাবার্তা ডট কম

রবিবার, ১৯শে জানুয়ারি, ২০২০ ইং, ৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

রাইড শেয়ারিংয়ের চূড়ান্ত অনুমোদন

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ওয়েবপোর্টালের মাধ্যমে আবেদন করে প্রয়োজনীয় শর্ত পূরণের পর বাংলাদেশে রাইড শেয়ারিং কার্যক্রম পরিচালনার চূড়ান্ত অনুমোদন পেয়েছে ৯টি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার বিআরটিএর পরিচালক মো. লোকমান হোসেন মোল্লা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

চূড়ান্ত অনুমোদন পেয়েছে- পিকমি, কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম, ওভাই সলিউশনস, চালডাল, পাঠাও, আকাশ টেকনোলজি, সেজেস্টো, সহজ ও উবার।

লোকমান হোসেন মোল্লা বলেন, কোম্পানি হিসেবে তালিকাভুক্ত হতে কমপক্ষে ১০০টি মোটরযান তালিকাভুক্ত করতে হয়। এসব প্রতিষ্ঠান সেটা করেছে।

বাডি লিমিটেড, আকিজ অনলাইন লিমিটেড ও ইজিয়ার টেকনোলজিস লিমিটেডের মোটরযান তালিকাভুক্তির আবেদন প্রক্রিয়াধীন। প্রবাহন লিমিটেড নামে আরেকটি প্রতিষ্ঠান বিআরটিএর সার্ভিস পোর্টালের মাধ্যমে আবেদন করে। তারা প্রাথমিক অনুমোদনও পায়নি।

বিআরটিএ পরিচালক ৯টির বিষয়ে বলেন, আমরা তাদের আগেই অনুমোদন দিয়েছি। কিন্তু তারা সেটা প্রিন্ট করতে পারেনি। কারণ আমাদের ওয়েবপোর্টালের সিস্টেম ছিল ১০০ গাড়ি এনলিস্টেড করতে পারলে তারা অনুমোদনের কপি অনলাইন থেকে প্রিন্ট করতে পারবে। নীতিমালায় বলা আছে, কোনো কোম্পানি তালিকাভুক্তির সনদ পেতে হলে ১০০ গাড়ি নিবন্ধন করাতে হবে।

তিনি বলেন, আমরা কোনো সার্টিফিকেট হাতে হাতে দিই না, সব অটোমেটেড।

গত ১ জুলাই থেকে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান ও মোটরযানের তালিকাভুক্তির সনদ দেওয়ার কাজ শুরু করে বিআরটিএ।

ভাড়াসহ বিভিন্ন বিষয়ে এই সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নিয়মের মধ্যে আনতে ২০১৮ সালের ১৫ জানুয়ারি ‘রাইডশেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭’ অনুমোদন করে সরকার। ওই বছরের ৮ মার্চ থেকে এই নীতিমালা কার্যকর হওয়ার কথা থাকলেও শর্ত পূরণের অভাবে তা আটকে যায়।

পরে নীতিমালার কয়েকটি বিষয়ে ছাড় দিয়ে গত ১ জুলাই থেকে রাইড শেয়ারিং সেবা দাতা প্রতিষ্ঠান ও মোটরযানের তালিকাভুক্তির সনদ বা এনলিস্টমেন্ট সার্টিফিকেট ইস্যু করে বিআরটিএ।

এই বিভাগের আরও খবরঃ