website page counter এমপিও নীতিমালা সংশোধন কমিটির উত্থাপিত বিষয় - শিক্ষাবার্তা ডট কম

মঙ্গলবার, ২৮শে জানুয়ারি, ২০২০ ইং, ১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

এমপিও নীতিমালা সংশোধন কমিটির উত্থাপিত বিষয়

বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়। এতে এমপিও নীতিমালা সংশোধনের বিভিন্ন প্রস্তাব উত্থাপিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ।

এমপিও নীতিমালা সংশোধন কমিটির সভায় উত্থাপিত সুপারিশ নিয়ে কমিটির শিক্ষক প্রতিনিধি ও নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেছেন, প্রথম সভায় জনবল কাঠামো নিয়ে আলোচনা হয়েছে। অনার্স কোর্সে পাঠদানকারীদেরও এমপিও নীতিমালার আওতায় আনার বিষয়ে কমিটির সবাই একমত পোষণ করেছেন।

তিনি বলেন, আমরা মূলত পাশের হার, শিক্ষার্থী-পরীক্ষার্থী এই বিষয়গুলোতে যে সংখ্যাটা দেওয়া হয়েছে এর উপর গুরুত্ব দিয়েছি। পাশাপাশি আমাদের অনেক প্রতিষ্ঠান ১৮/২০ বছর আগে এমপিও হওয়ার কথা ছিলো কিন্তু সেটা হয়নি। সে ক্ষেত্রে নিয়োগের তারিখ থেকে যে বয়স গণনা এই গণনার বিষয়টা প্রধান্য দেওয়া হয়েছে।

মাহমুদুন্নবী ডলার বলেন, দেখা যায় অনেক শিক্ষক চাকরি করেন কিন্ত তারা সিনিয়র স্কেলে পৌঁছাতে পারে না। আমরা এখানেও জোর দাবি জানিয়েছি। এছাড়া জিরো মার্কিং যেন না থাকে সে বিষয়ে গুরত্ব দিয়েছি। যে প্রতিষ্ঠান চারটা মানদণ্ডে ৩৫ পাবে তাকে এমপিওভুক্তির আওতায় আনারও দাবি জানিয়েছি।

এর আগে গত ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এক মাসের মধ্যে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয় এ কমিটিকে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদকে কমিটির আহ্বায়ক করা হয়। এছাড়া কমিটিতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, এনটিআরসিএ, ঢাকা বোর্ডের কর্মকর্তারা সদস্য হিসেবে আছেন। আর বেসরকারি মাধ্যমিক শাখার উপসচিবকে কমিটির সদস্য সচিব করা হয়।

এছাড়া নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়কে কমিটির সদস্য করা হয়। তবে, কমিটি প্রয়োজনে সদস্য কো-অপট করতে পারবে। জানা গেছে, আগামী ১ মাসের মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করবে এ কমিটি।

এই বিভাগের আরও খবরঃ