website page counter ৫৮৪ স্কুলে শিক্ষক-কর্মচারী নিয়োগের নির্দেশ - শিক্ষাবার্তা ডট কম

সোমবার, ১৯শে জানুয়ারি, ২০২০ ইং, ৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

৫৮৪ স্কুলে শিক্ষক-কর্মচারী নিয়োগের নির্দেশ

প্রাথমিকভাবে সেসিপ প্রকল্পের আওতায় নির্বাচিত ৫৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃত্তিমূলক কোর্স চালু হচ্ছে। এসব প্রতিষ্ঠানে ২ ট্রেড ইনস্ট্রাক্টর ও ২জন ল্যাব অ্যসিসটেন্ট নিয়োগে সম্মতি জানিয়েছে অর্থ বিভাগ। সে প্রেক্ষিতে নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ তথ্য নিশ্চিত করেছেন।জানা গেছে, সাধারণ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও পড়তে হবে ভোকেশনাল কোর্স। প্রতিটি প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত ১২টি ট্রেডের মধ্যে পছন্দ অনুসারে দুটি ট্রেড চালু করতে হবে। বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে, কর্মমূখী শিক্ষাকে আরও জনপ্রিয় করতে এবং বেকারত্ব কমাতে এ উদ্যোগ নিয়েছে সরকার। ২০২১ সালে থেকে প্রতিটি সাধারণ স্কুলে দুটি করে ভোকেশনাল ট্রেড অন্তর্ভুক্ত হচ্ছে বলে সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর ইতোমধ্যে ভোকেশনাল কোর্স চালুর কাজ শুরু করেছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র জানায়, অর্থ বিভাগের সম্মতি পাওয়ার পর সেসিপ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত ৫৪৮টি প্রতিষ্ঠানে ২জন ল্যাব অ্যসিসটেন্ট নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গত ১ ডিসেম্বর বিষয়টি জানিয়ে পৃথক তিনিটি চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মহাপরিচালক, এনটিআরসিএর চেয়ারম্যান ও সেসিপের যগ্ম প্রকল্প পরিচালককে পাঠানো হয়েছে।

উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সাধারণ শিক্ষা ধারায় বৃত্তিমূলক কোর্স চালুর লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) কর্তৃক প্রাথমিক নির্বাচিত ৫৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা -২০১৮ সংশোধনক্রমে ২জন ট্রেড ইনস্ট্রাক্টর এবং ২ জন ল্যাব অ্যাসিসটেন্ট বা কম্পিউটার ল্যাব অ্যাসিসটেন্ট পদসহ মোট ৪ টি পদ অন্তর্ভুক্ত করে জনবল নিয়োগের জন্য অর্থ বিভাগ থেকে সম্মতি পাওয়া গেছে।
তাই, সেসিপ কর্তৃক প্রাথমিকভাবে নির্বচিত ৫৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব অ্যাসিসটেন্ট বা কম্পিউটার ল্যাব অ্যাসিসটেন্ট পদে ২ জন জনবল নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে। এছাড়া প্রাথমিকভাবে নির্বচিত ৫৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে ২ জন ট্রেড ইন্সট্রাক্টর নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এনটিআরসিএর চেয়ারম্যনকে বলা হয়েছে চিঠিতে।

আর সেসিপের যুগ্ম-প্রোগাম পরিচালককে নির্বাচিত ৫৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে তালিকা জনবল নিয়োগের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে চিঠিতে।

এই বিভাগের আরও খবরঃ