website page counter ভর্তির আগে ডোপ টেস্টের সুপারিশ - শিক্ষাবার্তা ডট কম

বৃহস্পতিবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

ভর্তির আগে ডোপ টেস্টের সুপারিশ

বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির আগে এবং ফাইনাল পরীক্ষার আগে ডোপ টেস্ট (মাদক গ্রহণ করেছে কি না তার পরীক্ষা) পদ্ধতি চালুর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে। রোববার (১ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। জাতীয় সংসদ ভবনে এ বৈঠকে সভাপত্বিত করেন মো. শামসুল হক টুকু এমপি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ও সদস্যের উপস্থিতিতে ডোপ টেস্ট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় দেশকে মাদকের অভিশাপ থেকে মুক্ত রাখতে এবং একটি শিক্ষিত ও সুস্থ্য জাতি উপহার দিতে এ প্রস্তাব করা হয়।

এছাড়া বৈঠকে জানানো হয়, বাংলাদেশ-ভারত ও বাংলাদেশ মিয়ানমার সীমান্তে বিজিবির অভিযান কার্যক্রম পরিচালনার সুবিধার্থে শূন্য লাইন থেকে এক কিলোমিটারের বাইরে বিদ্যমান ১২৬টি বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) সীমান্তের কাছে স্থানান্তরের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ওই বিওপিগুলো স্থানান্তরের ফলে পরিত্যাক্ত ঠাকুরগাঁও, সুনামগঞ্জ, কুমিল্লা ও ফেনী জেলার সীমান্ত এলাকায় চারটি পরিত্যাক্ত বিওপিকে স্থায়ী কমিটির সুপারিশের আলোকে ‘বঙ্গবন্ধু শিক্ষা নিকেতনে’ রূপান্তরের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সীমান্ত এলাকায় বসবাসরত জনসাধারণের বেকারত্ব দূর, চোরাচালান রোধ ও সীমান্ত অপরাধ থেকে মুক্ত রেখে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে বিভিন্ন সীমান্ত এলাকায় বিজিবির উদ্যোগে ‘আলোকিত সীমান্ত’ প্রকল্প চালু করে ৫০ জন নাগরিককে প্রকল্পের মাধ্যমে সেবা দিয়ে স্বাবলম্বী করার পরিকল্পনা বাস্তবায়নাধীন রয়েছে জানানো হয় বৈঠকে।

এছাড়া দেশের সাইবার ক্রাইম সম্পর্কে আলোচনা ছাড়াও পুলিশ বিভাগের সাইবার ক্রাইম ইউনিটকে আরো শক্তিশালী করতে তাদেরকে যথাযথ প্রশিক্ষণ দিয়ে সক্ষমতা অর্জনের পাশাপাশি অত্যাধুনিক সাইবার যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে এ ইউনিটকে আরো কার্যকরী করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

পাশাপাশি কারা অধিদফতর, পুলিশ হাসপাতাল, বিজিবি, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য প্রয়োজনীয় ডাক্তার নিয়োগ এবং তাদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধির বিষয় নিয়ে একটি নীতিমালা প্রণয়ণের সুপারিশ এবং কারাগারে মেডিকেল ইউনিট খোলার সুপারিশ করে বৈঠকে।

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এমপি, মো. আফছারুল আমীন এমপি, মো. হাবিবর রহমান এমপি, সামছুল আলম দুদু এমপি, পীর ফজলুর রহমান এমপি ও সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এমপি।

এছাড়া উপস্থিত ছিলেন জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামানসহ মন্ত্রণালয় ও বিভাগের প্রধানগণ এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীরা।

এই বিভাগের আরও খবরঃ