website page counter এইচএসসির ফরম পূরণ করা যাবে ১২-২২ ডিসেম্বর - শিক্ষাবার্তা ডট কম

শুক্রবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

এইচএসসির ফরম পূরণ করা যাবে ১২-২২ ডিসেম্বর

এইচএসসি পরীক্ষা ২০২০ সালের অনলাইন ফরম পূরণ শুরু হচ্ছে আগামী ১২ ডিসেম্বর থেকে। ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করা যাবে। ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফিসহ এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ঢাকা বোর্ডের বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া এইচএসসির কোন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কোন সিলেবাস থেকে কী পদ্ধতির প্রশ্ন করা হবে তাও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০১৯ খ্রিষ্টাব্দের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এইচএসসির ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি ২৩ ডিসেম্বর পর্যন্ত জমা দেয়া যাবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ফি জমা দেয়া যাবে বলে ফরম পূরণের বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা বোর্ড।

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে। বিস্তারিত জানতে

 dhakaeducationboard.gov.bd/data/20191128110343815747.pdf

এই বিভাগের আরও খবরঃ