website page counter প্রাথমিক শিক্ষকদের উদ্দেশে অধিদপ্তরের জরুরি নির্দেশনা - শিক্ষাবার্তা ডট কম

বুধবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষকদের উদ্দেশে অধিদপ্তরের জরুরি নির্দেশনা

প্রাক-প্রাথমিক শিক্ষা শ্রেণিকক্ষ সুসজ্জিতকরণ প্রসঙ্গে শিক্ষকদের উদ্দেশে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে বলা হয়েছে, উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছ যে, প্রাক প্রাথমিক শ্রেণি সুসজ্জিত করার নিদিষ্ট কোন নির্দেশনা/নিয়মনীতি অনুসরণ করে যথাযথভাবে সুসজ্জিত করা হচ্ছে না । এক্ষেত্রে শ্রেণিসজ্জা ও উপকরণ রাখার ব্যবস্থাপনায় বেশ অসংগতি লক্ষণীয়। অথচ শিক্ষকদের প্রশিক্ষণে এ সকল বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছিল।

প্রসঙ্গত, এ বিষয়ে এপ্রিল ২০১৪ মাসে প্রাথমিক শিক্ষা অধিদফতর ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের শ্রেণিকক্ষ ও উপকরণ বিন্যাস, সজ্জা ও ব্যবস্থাপনা, নির্দেশিকা প্রদান করে যার সফটকপি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে রয়েছে।

এতে আরো বলা হয়, উল্লেখ্য মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের একটি অন্যতম শর্ত হচ্ছে সুসজ্জিত শ্রেণিকক্ষ। এমতাবস্থায়, পত্র জারী পর হতে সংশিষ্ট বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ ২০১৪ সালে জারীকৃত নির্দেশিকা অনুষায়ী সুসজ্জিত করার জন্য নির্দেশ প্রদান করা হলো । এর কোন ব্যত্যয় হলে বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ প্রাক-প্রাথমিক শিক্ষক ও সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে বিধি ঘোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবরঃ