website page counter প্রাথমিক শিক্ষকদের সুখবর দিলেন অর্থমন্ত্রী - শিক্ষাবার্তা ডট কম

সোমবার, ১৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষকদের সুখবর দিলেন অর্থমন্ত্রী

দেশে প্রতিটি বিদ্যালয় থেকে কমপক্ষে দুইজন করে মোট ১ লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি শিক্ষায় দক্ষতা বৃদ্ধিতে ৪৬ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার টাকার প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সম্প্রতি সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভা কক্ষে অর্থমন্ত্রীর আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ২৪তম ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

তিনি জানান, ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি’র সাব-কম্পোনেন্ট ১ দশমিক ৫ এর অন্তর্ভুক্ত ‘সিস্টেমেটিক ইংলিশ টিচিং ফর প্রাইমারি টিচার্স’র আওতায় ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে ‘ট্রেইনিং অফ দ্যা মাস্টার্স ট্রেইনার্স ইন ইংলিশ’ (টিএমটিই) সেবা ক্রয় সংক্রান্ত চুক্তি অনুমোদন দেয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)’ শীর্ষক প্রকল্পটি ২০১৮ সালের ২২মে একনেক সভায় বাস্তবায়ন হয়। সেখানে প্রকল্পের মেয়াদ ২০১৮ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত অনুমােদিত হয়। এই প্রকল্পের সাব-কম্পােনেন্ট ১ দশমিক ৫ এ ‘সিস্টেমেটিক ইংলিশ টিচিং ফর প্রাইমারি টিচার্স’র আওতায় সারাদেশে প্রতিটি বিদ্যালয় থেকে কমপক্ষে ২ জন করে মােট ১ লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি শিক্ষাদানে দক্ষতা বৃদ্ধির লক্ষে প্রকল্পের ডিপিপি অনুসারে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে অঞ্চলভিত্তিতে দেশের ১৫টি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে (পিটিআই) ১ হাজার ৯৮০ জন (মূল ডিপিপিতে ১ হাজার ১৪০ জন রয়েছে) মাস্টার ট্রেইনারকে প্রশিক্ষণের মাধ্যমে পুল গঠন করা হবে।

ডিপিপি অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের জন্য একক উৎসভিত্তিক ক্রয় পদ্ধতিতে (সিঙ্গেল সোর্স সিলেকশন মেথটড) ব্রিটিশ কাউন্সিলের অনুকূলে আর এফ পি পাঠানো হলে উক্ত প্রতিষ্ঠান আনুষ্ঠানিক প্রস্তাবনা প্রাথমিক শিক্ষা অধিদফতরে প্রেরণ করে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশ করা ৪৬ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার ২০০ টাকায় ‘ট্রেইনিং অফ দ্যা মাস্টার্স ট্রেইনার্স ইন ইংলিশ’ করার চুক্তি সম্পাদনে সিসিজিপি’র অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে।

এই বিভাগের আরও খবরঃ