website page counter প্রাথ‌মি‌কের শিক্ষকরা ডি‌গ্রি অর্জন ক‌রে হতাশ !! - শিক্ষাবার্তা ডট কম

বৃহস্পতিবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

প্রাথ‌মি‌কের শিক্ষকরা ডি‌গ্রি অর্জন ক‌রে হতাশ !!

 প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের অনেক শিক্ষ‌ক কষ্টা‌র্জিত উচ্চতর ডিগ্রী ( বিভাগীয় অনুম‌তি ছাড়া) অর্জন ক‌রে হতাশ !! (A teacher life long student) সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের অনেক শিক্ষক ছাত্রাবস্থায় চাকুরী‌তে যোগদান ক‌রে। চাকুরী‌তে যোগদানের পর সরকারী চাকুরী বি‌ধি অনুযায়ী বিভাগীয় অনুম‌তি সা‌পে‌ক্ষে পড়াশুনা চা‌লি‌য়ে যে‌তে হয় কিন্তু নতুন চাকুরী‌তে প্র‌বেশ‌কের পর চাকুরী বি‌ধি সম্পর্কে অনে‌ক শিক্ষক‌কের ধারনা না থাকায় বিভাগীয় অনুম‌তি ছাড়াই পড়াশুন‌া চালি‌য়ে উচ্চতর ডিগ্রী অর্জন ক‌রে, অ‌নেক কষ্ট ক‌রে চাকুরীর পাশাপা‌শি পড়াশুনা চা‌লি‌য়ে ডিগ্রী অর্জন করা বাস্ত‌বে খুবই ক‌ঠিন।

 

বিভাগীয় অনুম‌তি ছাড়া সেই কষ্টার্জিত কা‌ঙ্খিত যোগ্যতা/ডিগ্রী, চাকুরী ক্ষে‌ত্রে বি‌শেষ ক‌রে পদ‌োন্ন‌তির ক্ষে‌ত্রে কা‌জে লাগা‌তে না পারায় হতাশায় দিন কাট‌ছে !! শিক্ষকরা‌ বিভাগীয় অনুম‌তি ছাড়া কষ্টার্জিত সেই ডিগ্রী/‌যোগ্যতা ঠিকই শিক্ষকতা পেশায় আত্ন‌ নিয়োগ কর‌ছে। অথচ বিভাগীয় অনুম‌তির অযুহা‌তে কষ্টা‌র্জিত সেই কা‌ঙ্খিত ডিগ্রী, (চাকুরী জীব‌নের স্বপ্ন)পদোন্ন‌তির ক্ষেত্রে কা‌জে লাগা‌তে পা‌রছে না এটা চরম অমান‌বিক !!

 

উ‌ল্লেখ্য ( জ‌নৈক শিক্ষিকা মে‌হেরুন রু‌মি ও শা‌হিদা সহ অনে‌ক শিক্ষক ব‌লেন, এস,এস‌,সি বা এইচ,এস,‌সি পা‌শের পর চাকুরী‌তে যোগদান ক‌রে স্বামী-সংসার, বাচ্চা লালন পাল‌ন সহ চাকুরীর পাশাপা‌শি পড়াশুনা ক‌রে কষ্টা‌র্জিত ডিগ্রী কা‌জে লাগা‌তে না পে‌রে মনে হ‌চ্ছে ম‌রে যাই ) “সম‌য়ের চা‌হিদায় আইনের প‌রিবর্তন বাঞ্ছনীয়। বিষয়‌টি মান‌বিকতার স‌হিত বি‌বেচনা ক‌রে প্র‌য়োজনীয় ব্যবস্থা গ্রহ‌নের জন্য প্রাথ‌মিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সুদৃ‌ষ্টি‌ কামনা কর‌ছি ।

মুহাম্মদ মাহবুবর রহমান (চঞ্চল) সহকারী শিক্ষক, ক্ষেতলাল, জয়পুরহাট।

এই বিভাগের আরও খবরঃ