website page counter মানসম্মত শিক্ষায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল হবে : শিক্ষামন্ত্রী - শিক্ষাবার্তা ডট কম

সোমবার, ১৬ই ডিসেম্বর, ২০১৯ ইং, ১লা পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ

মানসম্মত শিক্ষায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মানসম্মত শিক্ষা অর্জনে বাংলাদেশ সারাবিশ্বে রোল মডেল হবে। এ লক্ষ্যে বাংলাদেশ শিক্ষাব্যবস্থায় ব্যাপক সংস্কারকাজ চালিয়ে যাচ্ছে।

বুধবার ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর সদরদফতরে সংস্থাটির ৪০তম সাধারণ সম্মেলনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

দীপু মনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ আইসিটি শিক্ষায় খুব গুরুত্ব দিচ্ছে। প্রাইমারি ও সেকেন্ডারি লেভেলে ডিজিটাল ক্লাসরুম স্থাপনসহ ডিজিটাল সেন্টার চালু করা হয়েছে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের প্রশিক্ষণের পাশাপাশি কারিকুলাম ডেভেলপমেন্টের কাজ চলছে।

তিনি বলেন, বাংলাদেশের প্রান্তিক জনপদে ও আইসিটি শিক্ষা চালু করা হয়েছে। বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিজেদের ভাষায় শিক্ষায় জোর দেয়া হয়েছে।

ইউনেস্কোয় তুরস্কের রাষ্ট্রদূত আহমেত আলতাই সেনজিজারের সভাপতিত্বে সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাদাম অদ্রে অজুলে। বাংলাদেশের প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. মনজুর হোসেন উপস্থিত ছিলেন।

মন্ত্রী আরও বলেন, ‘এসডিজি চার’ সবার জন্য মানসম্মত শিক্ষা অর্জনে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যও অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশ প্রাথমিক শিক্ষায় এনরোলমেন্টের হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি।

চতুর্থ শিল্প বিপ্লবের কারণে রোবটিক্স, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি, ভার্চুয়াল রিয়েলিটির মতো বিষয়গুলো বিস্ময়কর গতিতে এগিয়ে যাচ্ছে। উল্লিখিত বিষয়ে একটি নৈতিক মানদণ্ড তৈরি করতে মন্ত্রী ইউনেস্কোকে আহ্বান জানান।

মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এ সম্মেলনের উদ্বোধন করেন। বিশ্বের ১৯৩টি দেশ এতে অংশগ্রহণ করেছে।

এই বিভাগের আরও খবরঃ