website page counter খুলনাঞ্চলের শিক্ষার মানোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন আঞ্চলিক উপ-পরিচালক নিভা রানী পাঠক - শিক্ষাবার্তা ডট কম

শনিবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

খুলনাঞ্চলের শিক্ষার মানোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন আঞ্চলিক উপ-পরিচালক নিভা রানী পাঠক

মোঃ মোজাহিদুর রহমান।।

আজ ১৪ অক্টোবর বাগেরহাট জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনে আসেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা খুলনাঞ্চলের আঞ্চলিক পরিচালক নিভা রানী পাঠক। ডিডি মহোদয় সর্বপ্রথম বাগেরহাট সদরের বিএসসি মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শনে যান। পরিদর্শনকালে তিনি বিদ্যালয়ের সার্বিক খোজখবর নেন এবং শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন। তিনি অনলাইনে যশোর শিক্ষা বোর্ডের বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্র ডাউনলোড করেন যার মাধ্যমে আজকের নির্বাচনী পরীক্ষা সম্পন্ন হয়।

পরবর্তীতে তিনি যথাক্রমে আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, কাড়াপাড়া শরৎচন্দ্র মাধ্যমিক বিদ্যালয়, বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুল পরিদর্শন করেন। তিনি এ সকল বিদ্যালয়ের মাল্টিমিডিয়া কার্যক্রম, লেখাপড়ার মানোন্নয়ন সম্পর্কে সকল শিক্ষককে পরামর্শ প্রদান করেন।

ডিডি মহোদয় দুপুরে বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুলে মিড ডে মিলে অংশগ্রহন করেন। তিনি শিক্ষার্থীদের সাথে একসঙ্গে বসে মিড ডে মিল গ্রহন করেন। ডিডি মহোদয় মিড ডে মিলের কার্যক্রমকে স্বাগত জানান এবং বাগেরহাটের সকল প্রতিষ্ঠানে এ কার্যক্রম কিভাবে শুরু করা যায় সে সম্পর্কে আলোচনা করেন। পরবর্তীতে তিনি গার্লস গাইড এর কমিটি গঠন করেন। ফারহানা আক্তার কে জেলা কমিশনার, রেহানা বানু কে সম্পাদক এবং ঝিমি মন্ডলকে স্থানীয় কমিশনার এর দায়িত্ব দিয়ে জেলা গার্লস গাইড কমিটি গঠন করেন। এ সময় গার্লস গাইড খুলনা অঞ্চলের সিনিয়র প্রশিক্ষক শিরিন গুলশান আরা, বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ ফারহানা আক্তার, বিএসসি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝিমি মন্ডলসহ বিদ্যালয়ের সকল শিক্ষার্থী ও শিক্ষক উপস্থিত ছিলেন।

জেলা শিক্ষা অফিস পরিদর্শন শেষে নিভা রানী পাঠক বিকাল ৪টায় বাগেরহাট সরকারী উচ্চ বিদ্যালয়ে তিনদিনব্যাপী LSBE প্রশিক্ষন কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তিনি শিক্ষকদের নিকট এই প্রশিক্ষন সম্পর্কে জানতে চান এবং প্রশিক্ষন সম্পর্কে তিনি নিজেও সকলকে অবহিত করেন। তিনি সকল শিক্ষককে নিয়মিত মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস পরিচালনা এবং এমএমসি ড্যাশবোর্ডে আপলোডের নির্দেশনা দেন।

পরবর্তীতে তিনি বাগেরহাট সরকারী উচ্চ বিদ্যালয় ও বাগেরহাট সরকারী বালিকা বিদ্যালয় পরিদর্শন করেন।

উল্লেখ্য নিভা রানী পাঠক নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে ১২/০৪/৯২ ইং তারিখ যোগদান করে তার কর্মজীবন শুরু করেন, পরবর্তীতে তিনি সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে বদলী হন। এরপর তিনি কে.কে সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, ফুলতলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুষ্টিয়া জিলা স্কুলে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। ০৮/০১/১৫ ইং তারিখ প্রধান শিক্ষক থাকাকালে তিনি বিদ্যালয় পরিদর্শিকা হিসেবে উপপরিচালকের কার্যালয় খুলনাতে যোগদান করে ০৯/০৪/১৮ ইং তারিখ পর্যন্ত দায়িত্ব পালন করেন। গত ১০/০৪/১৮ ইং তারিখ উপপরিচালকের কার্যালয়, খুলনাঞ্চলে ভারপ্রাপ্ত উপপরিচালক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯/০২/১৮ ইং তারিখ থেকে অদ্যবধি তিনি অত্যন্ত দক্ষতা ও সুনামের সহিত উপপরিচালক হিসেবে শিক্ষার মানোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন। তিনি দায়িত্ব গ্রহনের পর খুলনাঞ্চল শিক্ষাক্ষেত্রে ব্যাপক সফলতা অর্জন করেছে। তার দক্ষ নেতৃত্বে মাল্টিমিডিয়া কার্যক্রমে খুলনাঞ্চল দীর্ঘদিন যাবত প্রথম স্থানে রয়েছে। এছাড়া শিক্ষকবৃন্দের শ্রেণি ব্যবস্থাপনা কার্যক্রম, স্কাউট, গার্লস গাইড, এমপিও, টাইম স্কেল, বিভিন্ন প্রশিক্ষণ অত্যন্ত স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে তিনি পরিচালনা করছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে, কাড়াপাড়া শরৎচন্দ্র মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুল কবির বলেন নিভা রানী পাঠক মহোদয় খুলনা আঞ্চলিক পরিচালক হিসেবে যোগদানের পর খুলনাঞ্চলকে শিক্ষাক্ষেত্রে এগিয়ে নেওয়ার জন্য তার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বাগেরহাট বহুমুখী কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ ফারহানা আক্তার বলেন অন্য যে কোন সময়ের তুলনায় বাগেরহাট তথা খুলনাঞ্চল শিক্ষাক্ষেত্রে ব্যাপক সফলতা অর্জন করেছে। বর্তমান ডিডি মহোদয় যোগদানের পর থেকে নিয়মিত প্রত্যেকটি প্রতিষ্ঠানের খোজখবর নিচ্ছেন। মিড ডে মিল, গার্লস গাইড শতভাগ মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা তার প্রচেষ্টারই ফসল। বিএসসি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝিমি মন্ডল বলেন নিভা রানী পাঠক একজন শিক্ষানুরাগী ব্যক্তিত্ব। তার কার্যকালে শিক্ষকদের এমপিও, টাইম স্কেলসহ সকল সুবিধা অত্যন্ত স্বচ্ছতার মাধ্যমে সম্পন্ন হচ্ছে।

আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরিচাঁদ বিশ্বাস বলেন আমার বিদ্যালয়সহ বাগেরহাট তথা খুলনাঞ্চলের বেশিরভাগ বিদ্যালয়ে শতভাগ মাল্টিমিডিয়া কার্যক্রম পরিচালিত হচ্ছে বর্তমান আঞ্চলিক পরিচালক মহোদয়ের সহযোগিতায়। তার এ সহযোগিতা অব্যাহত থাকলে আগামীতে শতভাগ প্রতিষ্ঠানে সকল শিক্ষকবৃন্দ শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ, মাল্টিমিডিয়া কার্যক্রমে সক্রিয় থাকবে বলে আশা করি।

এই বিভাগের আরও খবরঃ