website page counter শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে যেসব তথ্য চেয়েছে অধিদপ্তর - শিক্ষাবার্তা ডট কম

শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে যেসব তথ্য চেয়েছে অধিদপ্তর

সরকারি-বেসরকারি স্কুল ও মাদরাসার স্যনিটেশন সুবিধা সংক্রান্ত তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কতগুলো টয়লেট আছে, কয়টি টয়লেটের চাহিদা রয়েছে এবং ছাত্র-ছাত্রীদের আলাদা টয়লেট আছে কিনা তা জেলা শিক্ষা অফিসারদের কাছে জানতে চাওয়া হয়েছে। পাঁচ কার্যদিবসের মধ্যে এ সব তথ্য পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

মঙ্গলবার শিক্ষা অধিদপ্তর থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

অধিদপ্তর সূত্র জানায়, আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এসব তথ্য পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠাতে বলা হয়েছে। যেসব প্রতিষ্ঠানে সরকারিভাবে কোন ভবন নির্মাণ করা হয়নি এবং যেসব প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের আলাদা ওয়াশব্লক বা টয়লেট সুবিধা নেই তা উল্লেখ করে তথ্য পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

জানা গেছে, এসব তথ্য পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্ধারিত ছক পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ছকে উপজেলা ও স্কুল-মাদরাসার নাম উল্লেখ করে, তা পরিচালনার ধরণ, শিক্ষার্থী সংখ্যা, স্থাপনের বছর, স্থাপন খরচের উৎস, বিদ্যমান টায়লেটের সংখ্যা, প্রতিষ্ঠানে নতুন টয়লেটের চাহিদা এবং পানযোগ্য বিশুদ্ধ পানির ব্যবস্থা আছে কিনা তা জানতে চাওয়া হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে। ছকে এসব প্রতিষ্ঠান সরকারি, এমপিওভুক্ত বা বোর্ড স্বীকৃতপ্রাপ্ত কিনা তা উল্লেখ করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবরঃ