website page counter নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা আবেদন ১ অক্টোবর থেকে - শিক্ষাবার্তা ডট কম

বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা আবেদন ১ অক্টোবর থেকে

অনলাইন ডেস্ক :

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় আবেদনের নিয়ম আগের মতো থাকলেও নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এত দিন শুধু এমসিকিউয়ের মাধ্যমে পরীক্ষা নেওয়া হতো। কিন্তু এবারই প্রথমবারের মতো এমসিকিউ এর পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষাও।

নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত ২৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে হবে ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

আজ রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়ার বিস্তারিত এ সকল তথ্য প্রকাশ করা হয়।

এ বছর সকল ইউনিটের ক্ষেত্রে ৭৫ নম্বরে এমসিকিউ এবং ২৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের। এমসিকিউ অংশে ৭৫ নম্বরের মধ্যে যারা ন্যূনতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ২৫ পাবে শুধুমাত্র তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ৮ নম্বর পেতে হবে। এমসিকিউ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ‘ই’ ইউনিটের ক্ষেত্রে ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে।

পাচঁটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের জন্য আবেদন ফি ধরা হয়েছে ৮১০ টাকা। ভর্তি পরীক্ষার অন্যান্য তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jkkniu.edu.bd) এ পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবরঃ