website page counter ইবির ভর্তি আবেদন শেষ মঙ্গলবার; পরীক্ষা ৪-৭ নভেম্বর - শিক্ষাবার্তা ডট কম

বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

ইবির ভর্তি আবেদন শেষ মঙ্গলবার; পরীক্ষা ৪-৭ নভেম্বর

ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন শেষ হচ্ছে আগামী মঙ্গলবার (১ অক্টোবর)। ২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই আবেদন প্রক্রিয়া চলবে ১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

সূত্র মতে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ২ সেপ্টেম্বর। আগামী ১ অক্টোবর (মঙ্গলবার) রাত ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা। আবেদন শেষে পরীক্ষার প্রবেশপত্র উত্তোলন করা যাবে ১৬ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত।

চারটি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের অধীনে ৩৪টি বিভাগে মোট ২ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষার আনুসাঙ্গিক সার্ভিস চার্চ সহ আবেদন ফর্মের মূল্য ধরা হয়েছে ‘এ’ ইউনিট ৫২৫ টাকা, ‘বি’ ইউনিট ১৬২৫ টাকা, ‘সি’ ইউনিট ৮২৫ টাকা এবং ‘ডি’ ইউনিটের জন্য ১৩২৫ টাকা।
সর্বোমোট ১২০ নম্বরের পরীক্ষায় থাকছে জিপিএ স্কোর ৪০ (এসএসসি ২০+ এইচএসসি ২০), ৬০ নম্বরের বহুনির্বাচনী অংশ ও ২০ নম্বরের লিখিত অংশ। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ৮০ নম্বরের ভর্তি পরীক্ষায় (বহুনির্বাচনী ৬০ ও লিখিত ২০) পরীক্ষায় পাশ নম্বর ৩২ (৪০%)। এর মধ্যে লিখিত অংশে সর্বনিম্ব ৭ নম্বর পেতে হবে। এছাড়া পোষ্য ও খেলোয়াড় কোটায় পাস নম্বর ২৬ (৩৩%)। এর মধ্যে লিখিত অংশে সর্বনিম্ব ৫ নম্বর পেতে হবে।

পরীক্ষার সময় শিক্ষাথীকে ডাউনলোডকৃত প্রবেশপত্রের ২ কপি (রঙ্গিন), এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র প্রদর্শন করতে হবে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার আবেদনসহ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) থেকে জানা যাবে।

এই বিভাগের আরও খবরঃ