website page counter কারিগরিতে শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পরিমার্জনের উদ্যোগ - শিক্ষাবার্তা ডট কম

বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

কারিগরিতে শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পরিমার্জনের উদ্যোগ

অনলাইন ডেস্ক :

দেশীয় ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার আলোকে কারিগরি শিক্ষাকে যুগোপযোগী ও কার্যকর করতে শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পরিমর্জনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। পরিমার্জিত শিক্ষাক্রমে যুক্ত হচ্ছে নতুন ট্রেড। আর বিদ্যমান কোর্সসহ উচ্চতর সার্টিফিকেট কোর্সগুলোকে যুগপোযোগী করে শিক্ষাক্রমের অন্তর্ভুক্ত করা হচ্ছে। একইসঙ্গে পাঠ্যসূচিতেও পরিবর্তন আনা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে কারিগরি ও মাদ্রাসা বিভাগের বিদায়ী সচিব (বর্তমানে নির্বাচন কমিশন সচিব) মো. আলমগীর  বলেন, ‘কারিগরি শিক্ষার শিক্ষাক্রম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে আগেই। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে সুযোগ-সুবিধা বাড়ানোর জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতোমধ্যেই পরিমার্জনের কাজ শুরু করা হয়েছে। নতুন করে শিক্ষক নিয়োগের জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষার গুণগত মান বাড়াতে প্রশিক্ষণের জন্য ৩ হাজার শিক্ষককে বিদেশে পাঠানো হবে। বিদেশি ফান্ড সংগ্রহের চেষ্টা করা হচ্ছে।’

কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালক (কারিকুলাম) ড. মো. নুরুল ইসলাম বলেন, ‘কারিকুলাম পরিমার্জনের কাজ আমরা শুরু করেছি। নতুন নতুন ট্রেড যুক্ত হচ্ছে। শুধু কারিকুলাম নয়, পাঠ্যসূচিও পরিমার্জন করা হচ্ছে। বিদ্যামান ট্রেড যুগোপযোগী করা হচ্ছে। সার্টিফিকেট কোর্স করে কাউকে যেন বেকার হয়ে বসে থাকতে না হয়, সেভাবেই পরিমার্জন করা হচ্ছে। ভবিষ্যতে যেন কারিগরি শিক্ষায় অভিভাবক ও শিক্ষকরা বেশি গুরুত্ব দেন, সে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

কারিগরি শিক্ষা বোর্ডের কারিকুলাম সংশ্লিষ্টরা জানান, জাতীয় দক্ষতা উন্নয়ন নীতির আলোকে বিদ্যামান কারিকুলামের ডিপ্লোমাসহ অন্যান্য সার্টিফিকেট কোর্স আপডেট করা হচ্ছে। বিদ্যমান লেদ মেশিন কোর্স আপডেট করে সিএনসি লেদ করা হচ্ছে, কুকিংয়ের সর্ট কোর্স আপডেট করা হচ্ছে, যেন ফাইভ স্টার হোটেলে অনায়াসে চাকরি হতে পারে। ট্রেনিং মেথড আপডেট করা হচ্ছে। দেশের বাইরে চাকরি নিশ্চিত করতে সংশ্লিষ্ট কোর্সগুলো আপডেট করা হচ্ছে। এয়ার হোস্টেস চলছে পাইলটিং হিসেবে। এটি শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এভাবে বিভিন্ন পেশাভিত্তিক ট্রেড ও কোর্সগুলোকে আপডেট করা হচ্ছে। পরিমার্জিত বিষয়গুলো পড়ানোর জন্য  শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থাও নেওয়া হচ্ছে।
উল্লেখ্য, কারিগরি শিক্ষাক্রমে দেশের প্রতিষ্ঠানগুলোতে ৩৩টি পেশাভিত্তিক শিক্ষাক্রম চালূ আছে। এগুলোকে আপডেট করা হচ্ছে চাহিদার ভিত্তিতে। বিভিন্ন ট্রেডের ১৬৪টি পেশাভিত্তিক বিষয় পড়ানোর জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। ডিপ্লোমা কোর্সগুলোকে আপডেট করা হচ্ছে।

এদিকে, ন্যাশনাল টেকনিক্যাল ভোকেশনাল অ্যান্ড কোয়ালিটি ফ্রেমওয়ার্ক (এনটিভিকিউএফ)-এ রূপান্তরের জন্য ৪০০ কোটি টাকা ব্যয় ধরে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) তৈরি করা হয়েছে বলেও কারিগরি শিক্ষা বোর্ড সূত্র জানায়।

এই বিভাগের আরও খবরঃ