website page counter ফকিরহাটের টাউন নওয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জলাবদ্ধতা চরমে - শিক্ষাবার্তা ডট কম

শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ফকিরহাটের টাউন নওয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জলাবদ্ধতা চরমে

মোঃ মোজাহিদুর রহমান।।
বাগেরহাটের ফকিরহাট উপজেলার টাউন নওয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টি এমনিতেই জরাজীর্ন অবস্থায় রয়েছে। তার উপর বৃষ্টির পানিতে তলিয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বেহাল দশায় পরিনত হয়েছে বিদ্যালয়ের পরিবেশ। যার ফলে ৩শতাধিক শিক্ষার্থীর ভোগান্তীর সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত।

পাশাপাশি এডিস মশা (ডেঙ্গু) লার্ভা ছড়ানোর আশংকা রয়েছে। বর্তমানে বিদ্যালয় চত্তরে নিমজ্জিত পানির ভেতর দিয়ে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করতে হচ্ছে। যে কারনে শিক্ষা কার্যক্রম নানা ভাবে ব্যহত হচ্ছে বলে অভিভাবকরা জানান। সরেজমিন ঘুরে দেখা গেছে, খুলনা-মাওয়া ও বাগেরহাট মহাসড়কের পাশে টাউন নওয়াপাড়া জমিদার শৈলেন্দ্রনাথ ঘোষের বাড়ীর পাশে টাউন নওয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়টি অবস্থিত। অত্র বিদ্যালয়ে টাউন নওয়াপাড়া পিলজংগ ও শ্যামবাগাত এই তিনটি গ্রামের ৩শতাধিক শিক্ষার্থী লেখাপড়া করে। বর্ষা মৌসুম এলেই বিদ্যালয় পাড়া হাটু সমান পানিতে তলিয়ে যায়। বৃষ্টির পর দীর্ঘদিন যাবৎ পানিবন্দী অবস্থায় থাকার ফলে তা আস্তে আস্তে দুষিত হয়ে পড়ে। যা ডিঙ্গিয়ে শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াত করতে হয়। এতে শিশু শিক্ষার্থীদের শরীরে রোগ-জীবানু ছড়ানোর আশংকা থাকে সচেতন মহল মনে করেন। অপরদিকে, মূল ভবনটি বর্তমানে জরাজীর্ণ অবস্থায় রয়েছে। ভবনটির উপরে টিনের ছাউনি দিয়ে বৃষ্টির পানি পড়ে পড়ে। স্যাত স্যাতে অবস্থা বিরাজ করে। ভবনের দেয়ালের বিভিন্ন জায়গা থেকে প্লাষ্টার খসে পড়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন গত ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রায় ৯লক্ষ ৯৪হাজার ৬৫০টাকা ব্যায়ে ১.৫ কিলোমিটার প্যানার খাল পুনঃ সংস্কার করেন। এই প্যানার খালের উপরের অংশ পুনরায় খনন না করায় পলি জমে জমেছে। যার কারনে খালের সরবরাহে বাধাগ্রস্থ এব্যাপারে টাউন নওয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফারহানা হোসেন জানান, তিনি এ বিষয়টি জনপ্রতিনিধি থেকে শুরু করে উর্দ্ধতন কর্মকর্তাদের লিখিত ও মৌখিক ভাবে অবগত করালেও কোন সুফল পায়নি। বিদ্যালয় কর্তৃপক্ষ ও অভিভাবকগন এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

এই বিভাগের আরও খবরঃ