website page counter ৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী মাসে - শিক্ষাবার্তা ডট কম

শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী মাসে

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ৪১তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পিএসসি সূত্রে এমন তথ্য জানা গেছে। সরকারি কলেজে শিক্ষক নিয়োগে বিশেষ ৪১তম বিসিএস পরীক্ষার আয়োজনের কথা থাকলেও সে সিদ্ধান্ত থেকে পিছিয়ে গেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

জানা গেছে, বিসিএস পরীক্ষা আয়োজনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে দুই হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের চাহিদা দেয়া হয়েছে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন এবং পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন নিয়োগ পাবেন।

পিএসসি থেকে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাঠানো চাহিদাপত্রে শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের ২৫টি, সমবায় ক্যাডারে ৮টি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারে ১৮৯টি, বাণিজ্য ক্যাডারের সহকারী নিয়ন্ত্রকের ৪টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি পদে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।

এদিকে ৪১তম বিসিএস সাধারণ হলে এখান থেকে সাধারণ শিক্ষায় ৮৯২টি পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে। যদিও সারাদেশে সরকারি কলেজগুলোতে দুই হাজারেরও বেশি শিক্ষকের পদ শূন্য রয়েছে। এছাড়া অনেক শিক্ষক মাতৃত্বকালীন ছুটি, শিক্ষা ছুটিসহ বিভিন্ন কারণে পাঠদানের বাইরে আছেন। ফলে সরকারি কলেজগুলোতে শিক্ষক শূন্যতা তৈরি হয়েছে।

এই বিভাগের আরও খবরঃ