website page counter কেমব্রিজ ইন্টারন্যাশনালের পরীক্ষার ফলে রেকর্ড - শিক্ষাবার্তা ডট কম

শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

কেমব্রিজ ইন্টারন্যাশনালের পরীক্ষার ফলে রেকর্ড

নিউজ ডেস্ক।।

 বিশ্বজুড়ে কেমব্রিজ ইন্টারন্যাশনালের জনপ্রিয়তা প্রতি বছরই বাড়ছে। এ বছর বাংলাদেশ সহ অনেক দেশের রেকর্ড সংখ্যক শিক্ষার্থী কেমব্রিজ পরীক্ষায় অংশগ্রহন করেছে।

সম্প্রতি (১৩ আগস্ট) কেমব্রিজ ইন্টারন্যাশনালের বিশ্বব্যাপী জুন ২০১৯ সিরিজের প্রকাশিত পরীক্ষার ফল থেকে এ তথ্য জানা যায়। এতে দেখা যায়, বাংলাদেশে কেমব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেল পরীক্ষায় ১৫ শতাংশ এবং কেমব্রিজ ‘ও’ লেভেল পরীক্ষায় ৯ শতাংশ শিক্ষার্থী বেড়েছে।

এবারের ফলে দেখা যায়, ২০১৮/১৯ সিরিজের এ পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা আন্তর্জাতিকভাবে ৪ শতাংশ এবং বাংলাদেশে ১৫ শতাংশ বেড়েছে। সিরিজের ‘এএস’ ও ‘এ’ লেভেল পরীক্ষায় সব মিলিয়ে বাংলাদেশের পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১২ শতাংশ। অথচ আর্ন্তজাতিকভাবে এ সংখ্যা বেড়েছে ৭ শতাংশ।

বাংলাদেশে ২০১৮/১৯ সিরিজে কেমব্রিজ ‘ও’ লেভেল পরীক্ষা সবচেয়ে জনপ্রিয় বিষয় ছিল- বাংলা, ইংরেজি ও গণিত এবং কেমব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ এবং ‘এ’ লেভেলে ছিল- গণিত, পদার্থ ও রসায়ন। অন্যদিকে বিশ্বজুড়ে কেমব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ এবং ‘এ’ লেভেলে সবচেয়ে জনপ্রিয় বিষয়গুলো ছিল- গণিত, পদার্থ ও রসায়ন এবং কেমব্রিজ আইজিসিএসই-এর ক্ষেত্রে ছিল- গণিত, পদার্থ ও ইংরেজি।

কেমব্রিজ প্রোগ্রামে অধ্যায়নরত কম বয়সী শিক্ষার্থীর সংখ্যাও বিশ্বজুড়ে বাড়ছে। দেখা গেছে, যেখানে কেমব্রিজ নি¤œ মাধ্যমিক চেকপয়েন্ট পরীক্ষায় শিক্ষার্থী বেড়েছে ৫ শতাংশ, সেখানে কেমব্রিজ প্রথমিক চেকপয়েন্ট পরীক্ষায় এ সংখ্যা বেড়েছে ১০ শতাংশ।

দক্ষিণ এশিয়ার ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক সত্যজিৎ সরকার বলেন, ‘বাংলাদেশের মানুষ কেমব্রিজ ‘ও’ লেভেল এবং কেমব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার সঙ্গে বেশ পরিচিত। আমরা কেমব্রিজ আইজিসিএসই পড়–য়া শিক্ষার্থীদের সংখ্যাও বাড়তে দেখছি। বাংলাদেশের শিক্ষার্থী ও তাদের বাবা-মায়েরা কেমব্রিজ ইন্টারর‌্যাশনালের নির্বাচিত বিষয়গুলো এবং শেখানোর পদ্ধতিকে ইতিবাচকভাবে গ্রহণ করেন। আমি আজ এই ফলের জন্য সকল শিক্ষার্থীদের অভিনন্দন এবং তাদের নিরলস সমর্থনের জন্য সংশ্লিষ্ট শিক্ষক এবং পিতামাতা সহ সকলকে ধন্যবাদ জানাচ্ছি।’

এই বিভাগের আরও খবরঃ