website page counter পিএইচডি ডিগ্রি অর্জনের পথে মুশফিক! - শিক্ষাবার্তা ডট কম

বৃহস্পতিবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

পিএইচডি ডিগ্রি অর্জনের পথে মুশফিক!

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহীম শুধু ক্রিকেটকেই ধ্যান-জ্ঞান বানিয়ে বসে থাকেননি। আন্তজার্তিক ক্রিেেকটর চাপ সামলে চালিয়ে গেছেন পড়াশোনাটাও। ভালো ক্রিকেটারের পাশাপাশি ভালো ছাত্র হিসেবে বেড়ে ওঠা মুশফিকুর রহীম এবার হাঁটছেন পিএইচডি ডিগ্রি অর্জনের পথে। ডক্টরেট ডিগ্রি অর্জনের ধাপ হিসেবে বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমফিল করছেন দেশের অন্যতম সেরা এই ক্রিকেটার। তার পিএইচডির বিষয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্রিকেট !

ব্যক্তিগত জীবনে মুশফিক দারুণ গোছালো একজন মানুষ। ক্রিকেট মাঠেও তার ছাপ স্পষ্ট। কোনো সন্দেহ নেই, বাংলাদেশ দলের হয়ে অনুশীলনে সবচেয়ে বেশি ঘাম ঝরান তিনিই। ক্রিকেটের পাশাপাশি মুশফিকের পড়াশোনাতে বেশ মনোযোগী।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছিলেন। পরে নিজের যোগ্যতায় ভর্তি পরীক্ষা দিয়েই ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। দেশের প্রথম সারির এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে পাস করে এখন একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন মুশফিক। শ্রীলঙ্কা সফরের আগেই এমফিল পরীক্ষায় বসার কথা রয়েছে তার।

এই বিভাগের আরও খবরঃ