website page counter ”কৃষি খাদ্য গ্রামোন্নয়ন” নামক বইয়ের মোড়ক উন্মোচন - শিক্ষাবার্তা ডট কম

বৃহস্পতিবার, ২১শে আগস্ট, ২০১৯ ইং, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

”কৃষি খাদ্য গ্রামোন্নয়ন” নামক বইয়ের মোড়ক উন্মোচন

তানিউল করিম জীম।।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ইমেরিটাস অধ্যাপক ড. এম. এ সাত্তার মন্ডল রচিত “উন্নয়নের গল্প ঃ কৃষি খাদ্য গ্রামোন্নয়ন” নামক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের সভাকক্ষে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বইটির মোড়ক উন্মোচন করেন।

বইটি সম্পর্কে লেখক ড. এম. এ সাত্তার মন্ডল বলেন, বইটিকে মোট ১২ টি অধ্যায়ে সুবিন্যস্ত করা হয়েছে। এ বইটি পড়ে একজন পাঠক বাংলাদেশে কৃষির রুপান্তর, কৃষির বিস্ময়কর অর্জন ও সম্মুখ সম্ভাবনা, কৃষি ও খাদ্য নিরাপত্তার কতিপয় লক্ষণীয় বিষয় সম্পর্কে সম্যক ধারণা পাবে। এছাড়াও বইটিতে বাংলাদেশে কৃষির পরিবর্তনের প্রধান নিয়ামকসমূহ, কৃষকের অর্থনীতি ও নীতি নৈতিকতার ব্যাখ্যা, বাংলাদেশে পাটের অর্থনীতি, বাংলাদেশের স্বল্পোন্নত পর্যায় থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের গল্প, কৃষিতে বর্তমান সরকারের দীর্ঘতম কর্মকান্ড, ফরিদপুরের অর্থনীতির একাল-সেকাল এবং ময়মনসিংহ অঞ্চলে কৃষি সম্প্রসারনের সম্ভাবনাসমূহ আলোচিত হয়েছে।

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আকতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো.ছোলায়মান আলী ফকির, প্রক্টর ড. মো. আজহারুল হক, পশুপালন অনুষদীয় ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এস. এম. বুলবুল, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকগণ।

উল্লেখ্য, বইটির লেখক অধ্যাপক ড. এম. এ সাত্তার মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। তিনি চার দশকেরও বেশি সময় ধরে বাকৃবিতে শিক্ষকতা করেছেন এবং ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত ছিলেন। এছাড়াও তিনি দুই মেয়াদে বাংলাদেশ পরিকল্পনা কমিশনে সাধারণ অর্থনীতি বিভাগ ও কৃষি, পানি সম্পদ ও পল্লি প্রতিষ্ঠান বিভাগের সদস্য ছিলেন। বর্তমানে তিনি কৃষি মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ পুল, কৃষি গবেষণা ফাউন্ডেশন এবং কৃষি গবেষণা এনডাওমেন্ট ট্রাস্টের সদস্য হিসেবে কর্মরত আছেন।

এই বিভাগের আরও খবরঃ