website page counter প্রাথমিকে চার বছর বয়স থেকেই উপবৃত্তি চালুর প্রস্তাব - শিক্ষাবার্তা ডট কম

বৃহস্পতিবার, ২১শে আগস্ট, ২০১৯ ইং, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

প্রাথমিকে চার বছর বয়স থেকেই উপবৃত্তি চালুর প্রস্তাব

প্রাক প্রাথমিক পর্যায়ে চার বছর বয়স থেকেই উপবৃত্তি চালু করার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা।

রোববার থেকে শুরু হয়েছে জেলা প্রশাসক(ডিসি) সম্মেলন। ওই সম্মেলনে এই প্রস্তাব উপস্থাপন করা হয়েছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠেয় এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাঁচ দিনের এই সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিব এবং ভারপ্রাপ্ত সচিবদের কাছ থেকে প্রয়োচজনীয় দিক নির্দেশনা নেবেন মাঠ প্রশাসনের কর্মকর্তারা। এছাড়া রাষ্ট্রতির সঙ্গে বরাবরের মতই সৌজন্য সাক্ষাৎ এবং প্রয়োজনীয় নির্দেশনা নেবেন ডিসিরা। নতুন করে প্রধান বিচারপতির কাছ থেকে নির্দেশনা নেবেন ডিসিরা। এছাড়া তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও বৈঠক হবে ডিসিদের।

সম্মেলনে চট্টগ্রামের জেলা প্রশাসক প্রাক প্রাথমিক থেকে উপবৃত্তি চালুর প্রস্তাব দিয়েছেন। তার মতে, চার বছর বয়স থেকে উপবৃত্তি চালু করলে শিশুদের ঝরে পড়ার হার অনেক কমবে। ঝালকাঠির জেলা প্রশাাসক প্রস্তাব দিয়েছেন উপজেলা শিক্ষা কমিটি পুনর্গঠন করা। তিনি উপজেলা চেয়ারম্যানকে উপদেষ্টা এবং উপজেলা নির্বাচী অফিসারকে সভাপতি করার প্রস্তাব দেন।

পটুয়াখালীর জেলা প্রশাসক জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ বিদ্যালয়গুলো দ্রুত মেরামতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

এই বিভাগের আরও খবরঃ