website page counter প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা:বিজ্ঞান - শিক্ষাবার্তা ডট কম

বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা:বিজ্ঞান

মিরাজুল ইসলাম, প্রভাষক

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ

প্রশ্ন : উদ্ভিদ ও প্রাণী কীভাবে একে অপরের উপর নির্ভরশীল?

উত্তর : প্রাণী বিভিন্নভাবে উদ্ভিদের উপর নির্ভরশীল। উদ্ভিদের ত্যাগ করা অক্সিজেন প্রাণী শ্বাস গ্রহণের সময় ব্যবহার করে। উদ্ভিদের বিভিন্ন অংশ যেমন— কাণ্ড, শাখা ও ফলমূল প্রাণী খাদ্য হিসেবে গ্রহণ করে। উদ্ভিদ আবার অনেক প্রাণীর আবাসস্থল। তেমনি, উদ্ভিদ তার খাদ্য তৈরি, বৃদ্ধি, পরাগায়ন ও বীজের বিস্তরণের জন্য প্রাণীর উপর নির্ভরশীল। উদ্ভিদ খাদ্য তৈরির জন্য প্রাণীর ত্যাগ করা কার্বন ডাইঅক্সাইড ব্যবহার করে। পুষ্টি উপাদানের জন্যও উদ্ভিদ প্রাণীর উপর নির্ভরশীল।

প্রশ্ন : প্রাণী কীভাবে শক্তির জন্য অন্য জীবের উপর নির্ভরশীল?

উত্তর : প্রাণী শক্তি পায় খাদ্য থেকে। আর খাদ্য হিসেবে প্রাণীরা অন্য জীবকে খায়। যেমন— পোকামাকড় উদ্ভিদ খায়, ব্যাঙ পোকামাকড় খায়, সাপ ব্যাঙ খায়, আবার সাপকে খায় ঈগল। এখানে প্রত্যেক প্রাণী অন্য জীবকে খাদ্য হিসেবে গ্রহণ করে শক্তি পায়। এভাবে অন্যান্য প্রাণীরাও শক্তির জন্য অন্য জীবের উপর নির্ভরশীল।

প্রশ্ন : জীব কীভাবে বায়ুর উপর নির্ভরশীল তা ব্যাখ্যা করো।

উত্তর : জীবের বেঁচে থাকার জন্য বায়ু অপরিহার্য একটি উপাদান। জীবের মধ্যে মানুষসহ সকল প্রাণী শ্বাসকার্যের জন্য বায়ু থেকে অক্সিজেন গ্রহণ করে এবং কার্বন ডাইঅক্সাইড ত্যাগ করে। অক্সিজেন ছাড়া প্রাণীরা বাঁচতে পারে না। অন্যদিকে উদ্ভিদ বায়ু থেকে প্রাণীর ত্যাগ করা কার্বন ডাইঅক্সাইড গ্রহণ করে খাদ্য তৈরি করে বেঁচে থাকে। এভাবেই জীব বেঁচে থাকার জন্য বায়ুর উপর নির্ভরশীল।

৪) উদ্ভিদের জন্য বীজের বিস্তরণ কেন গুরুত্বপূর্ণ তা ব্যাখ্যা করো।

উত্তর : মাতৃউদ্ভিদ থেকে বিভিন্ন স্থানে বীজের ছড়িয়ে পড়াই হলো বীজের বিস্তরণ। বীজের বিস্তার নতুন নতুন উদ্ভিদ আবাস গড়ে তুলতে সাহায্য করে। বীজের বিস্তরণ না ঘটলে কোনো উদ্ভিদ শুধু একটি নির্দিষ্ট স্থানেই জন্মাবে। অন্য কোথাও ঐ উদ্ভিদকে আর পাওয়া যাবে না। অর্থাত্ পৃথিবীর সবস্থানে শুধু একই ধরনের উদ্ভিদ জন্মাবে। ফলে অন্যান্য উদ্ভিদের পুষ্টি ব্যাহত হবে। এছাড়াও বীজের বিস্তরণ না ঘটলে মানুষসহ অন্যান্য প্রাণীর খাদ্যের অভাব দেখা দেবে এবং পশু-পাখির আশ্রয়স্থল ধ্বংস হবে। খাদ্য ও আশ্রয়ের অভাবে অনেক প্রাণীর বিলুপ্তি ঘটবে। ফলে জীববৈচিত্র্যের ভারসাম্য নষ্ট হবে। সুতরাং কোনো একটি উদ্ভিদের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে নতুন নতুন আবাস গড়ে তুলতে বীজের বিস্তরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ

এই বিভাগের আরও খবরঃ