website page counter টাঙ্গাইলে ট্রেন স্কুল! - শিক্ষাবার্তা ডট কম

বৃহস্পতিবার, ২১শে আগস্ট, ২০১৯ ইং, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

টাঙ্গাইলে ট্রেন স্কুল!

অনলাইন ডেস্ক  :

টাঙ্গাইলের রমধুপু উপজেলার দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয় যেন স্কুল নয়, শিক্ষার আলো ছড়ানোর চলন্ত ট্রেন। ট্রেন থেকে নামছে যাত্রীরা। এই যাত্রী, সেই যাত্রী নয়। কোমলমতি এই যাত্রীদের গন্তব্য আলোর পথে। এরা আলোর পথের যাত্রী।

ট্রেনের আদলে রং করা হয়েছে এই বিদ্যালয়ে। বিদ্যালয়ে সরকারের দেওয়া স্লিপের  অনুদানের টাকায় এমন শৈল্পিক আয়োজন করা হয়েছে। প্রধান শিক্ষক তারেকুল ইসলামের নির্দেশনায় ট্রেনের মতো করে গড়ে তোলা হয়েছে শ্রেণীকক্ষের দেয়াল।

বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, বিদ্যালয়ে ট্রেনের আদলে রং করায় উপজেলায় সাড়া পড়েছে। নজর কেড়েছে সকলের। অনেকে বিদ্যালয় দেখতে আসছেন। দেখে মুগ্ধ হয়ে ফিরে যাচ্ছেন।

পঞ্চম শ্রেণীর ছাত্র মোখছিদুল আলম রাফি বলে, এই স্কুলে পড়তে তাদের খুব ভালো লাগে। দর্শানার্থী রূপালী আক্তার ও আব্দুস ছামাদ বলেন, স্কুলটি দেখে ভালো লেগেছে। তারা মুগ্ধ হয়েছেন।

সহকারী শিক্ষক রোকসানা খাতুন ও উম্মে সালমা বলেন, প্রধান শিক্ষক তারেকুল ইসলাম অনেক যত্ন করে দেয়ালে রং করিয়েছেন। যার জন্য এলাকাবাসীসহ অনেকের প্রশংসা পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক তারেকুল ইসলাম বলেন, কবি শামসুর রাহমানের বিখ্যাত কবিতা ‘ট্রেন’ এর বাস্তবচিত্র শিক্ষার্থীদের বুঝানোর জন্যই বিদ্যালয়ে ট্রেনের মতো করে রং করা হয়েছে। কোমলমতি শিক্ষার্থীরা যাতে মজা পেয়ে লেখাপড়ায় মনযোগী হতে পারে, সেই চিন্তা থেকে আকর্ষণীয় করে সাজানো হয়েছে। এ ব্যাপারে জেলা ও উপজেলা শিক্ষা বিভাগ, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসী সহযোগিতা করেছে।

মধুপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ এইচ এম রেজাউল করিম বলেন, ‘আমাদের বিদ্যালয়, আমরা গড়ব’- স্লোগানে বিদ্যালয় আকর্ষণীয় করে সাজাতে উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে বিদ্যালয়ে রং করে ট্রেনের আদলে করা হয়েছে।

 

সূত্র : রাইজিং বিডি

এই বিভাগের আরও খবরঃ