website page counter মাদ্রাসার ৬৫ শতাংশ শিক্ষার্থী ফেসবুক ব্যবহার করে - শিক্ষাবার্তা ডট কম

শনিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

মাদ্রাসার ৬৫ শতাংশ শিক্ষার্থী ফেসবুক ব্যবহার করে

নিজস্ব প্রতিবেদক।।

মাদ্রাসায় পড়া শিক্ষার্থীদের ভেতর ৬৫ শতাংশ শিক্ষার্থী ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন। তাদের ভেতর অধিকাংশ ব্যবহারকারী মোবাইলে ফোনের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন। যদিও অনেক মাদ্রাসায় মোবাইল ফোন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আছে।

সম্প্রতি বেসরকারি সংস্থা মুভ ফাউন্ডেশনের একটি জরিপে এই তথ্য উঠে এসেছে। মূলত জরিপটি চালানো হয়েছে মাদ্রাসার শিক্ষার্থীরা কিভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন, কতটা সর্তকতা অবলম্বন করতে পারছেন এসব তথ্য জানার জন্য। দেশের ১২টি জেলার কওমি ও আলিয়া মাদ্রাসার ৮২৫ জন শিক্ষার্থীদের ওপর এ জরিপ করা হয়েছে।

জরিপে দেখা গেছে, মোবাইল ফোন বা ট্যাবের মাধ্যমে সামাজিক মাধ্যম ব্যবহার করেন ৬৩ শতাংশ শিক্ষার্থী। এছাড়া ১২ শতাংশ কম্পিউটারে, পাঁচ শতাংশ ইউনিয়ন ডিজিটাল সেন্টারে, এবং পাঁচ শতাংশ সাইবার ক্যাফেতে যায় ফেসবুক ব্যবহারের জন্য।

মুভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাইফুল হক বিবিসি’কে বলেন, ‘আমাদের একটা প্রচলিত ধারণা আছে যে, মাদ্রাসার শিক্ষার্থীরা উগ্রবাদে আগ্রহী হবে। যদিও অল্প সংখ্যক শিক্ষার্থীর ওপর জরিপ চালানো হয়েছে, কিন্তু জরিপে আমরা তেমনটা দেখতে পাইনি। জরিপে অংশগ্রহণকারীদের ৬৫ শতাংশ শিক্ষার্থী কৌতূহল থেকে সামাজিক মাধ্যম ব্যবহার করেন।’

তিনি জানান জরিপে দেখা গেছে, মাদ্রাসা শিক্ষার্থীদের মূল আগ্রহের বিষয়ের মধ্যে রয়েছে ধর্মীয় ও সামাজিক বিভিন্ন ইস্যু সম্পর্কে জানা। এছাড়া বিনোদন এবং খেলাধুলার খবর নিয়েও আগ্রহী তারা।

মুভ ফাউন্ডেশন ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, রাজশাহী, সিলেট, হবিগঞ্জ, বরিশাল, ভোলা, গাইবান্ধা এবং পঞ্চগড়ের ৩৬টি কওমি ও আলিয়া মাদ্রাসায় এই জরিপ চালিয়েছে।

এই বিভাগের আরও খবরঃ