website page counter পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাবে বাগেরহাটের সুন্দরঘোনা মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম ব্যাহত – শিক্ষাবার্তা

22 March 2019,

পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাবে বাগেরহাটের সুন্দরঘোনা মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম ব্যাহত

মোঃ মোজাহিদুর রহমান।।

বাগেরহাট জেলার সদর উপজেলার খাজা খানজাহানের পুণ্যভূমি ষাটগুম্বজ ইউনিয়নে মনোরম পরিবেশে অবস্থিত সুন্দরঘোনা মাধ্যমিক বিদ্যালয়। বিদ্যালয়টি একটি ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ হিসাবে পরিচিত। সময়ের সাথে বাগেরহাটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন হলেও এই প্রতিষ্ঠানটি রয়েছে তুলনামুলকভাবে পিছিয়ে। একটি মাত্র ফ্যাসিলিটিস ভবন আর টিনশেডের ২টি ভবন রয়েছে। প্রধান শিক্ষক, শিক্ষক মিলনায়তন, লাইব্রেরী বাদ দিয়ে শ্রেনীকার্য চালানোর জন্য অবশিষ্ট কক্ষ রয়েছে মাত্র ৫ টি। সাধারনত ৫ টি শ্রেনীর ৫ টি কমন ক্লাস ৫ টি কক্ষে অনুষ্ঠিত হয়। যখন কোন গ্রুপের ক্লাসের প্রয়োজন হয় তখন অতিরিক্ত ক্লাস রুম না থাকায় কখনো বারান্দায় কখনো বা স্কুল মাঠে ক্লাস করাতে বাধ্য হন শিক্ষকরা। অনেক সময় মাঠে ২/১ টি বেঞ্চ দিয়ে অথবা বারান্দার কোনায় অতিরিক্ত এই ক্লাসগুলি নেওয়া লাগে। বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাগেরহাট জেলা অ্যাম্বাসেডর যশোর বোর্ডের মাষ্ট্রার ট্রেইনার কামরুন্নাহার জানান, বিদ্যালয়ে শ্রেনী কার্য চালানোর মতো ৫ টি ক্লাস রুম রয়েছে। যখন বিভিন্ন গ্রুপের শিক্ষার্থীদের এক সাথে ক্লাস হয়, তখন শ্রেনি কক্ষের সংকট সৃষ্টি হয়। অতিরিক্ত ক্লাস নেওয়ার জন্য বিভিন্ন সময়ে তাদের বিভিন্ন স্থানে ক্লাস নিতে হয়। কখনো কখনো স্কুলের মাঠেও শিক্ষার্থী নিয়ে বসতে হয়। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দ্রুত সমস্যা সমাধানের দাবি জানান।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেখ শামীম হাসান শ্রেনি সংকটের দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, স্কুলে একটি নতুন ভবন অনুমোদন হয়েছে। ভবনটি দ্রুত নির্মিত হলে সমস্যা সমাধান হবে। তিনি ভবনটি দ্রুত বাস্তবায়নের দাবি জানান। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নব নির্বাচিত সভাপতি ও ষাট গম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু জানান, তিনি সবেমাত্র কমিটিতে এসেছেন। একটি ভবন অনুমোদন হয়েছে, ভবনটি নির্মিত হলে শ্রেনী সংকটের সমাধান হবে বলে আশা করেন। বিদ্যালয়ের সমস্যাগুলি জেনে তা সমাধানের চেষ্টা করবেন বলে তিনি জানান।

 

এই বিভাগের আরও খবর