অধিকার ও সত্যের পক্ষে

নিবন্ধনধারীদের জন্য এনটিআরসিএ চেয়ারম্যানের বার্তা

 অনলাইন ডেস্ক ||

চাকরিতে যোগদান করতে গিয়ে নানান সমস্যায় পড়ছেন এনটিআরসিএ কর্তৃক সুপারিশকৃতরা। কেউ কেউ এমপিও পদে আবেদন করে যোগদানের সুপারিশ পেয়েও পরে ওই প্রতিষ্ঠানে গিয়ে জানতে পারছেন পদটি নন এমপিও। অনেক প্রার্থী পড়েছেন এমন সমস্যায়। তাদের উদ্দেশে বেশ কিছু বার্তা দিয়েছেন এনটিআরসিএ চেয়ারম্যান আশফাক হুসেন।

‘এমপিও পদে আবেদন করেও সুপারিশ পাওয়ার পর দেখাল গেল পোস্টটি নন এমপিও’ এ বিষয়ে করণীয় কি জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান আশফাক হুসেন বলেন, প্রতিষ্ঠান প্রধান এমপিও ঘোষণা করে উনার রিকুইজিশন দিয়েছে। সেটা আবার উপজেলা শিক্ষা অফিসার যাচাই করে কারেক্ট পেয়ে আমাদের কাছে দিয়েছে, সো আমরা নিয়োগ করছি। এখন ওরা জয়েন করতে গিয়ে দেখেন এটা নন এমপিও। এখানে কিন্তু দুইটি জিনিস আছে। কেউ কেউ আন্দাজি বলে, মৌখিকভাবে কেউ কেউ বলে নন এমপিও।

তিনি এমন সুপারিশপ্রাপ্তদের উদ্দেশে বলেন, আমাদের এখানে যে ঘোষণা আছে সেটা ধরে নিয়ে জয়েন করেন। যদি এটা না থাকে তাহলে এমপিও নীতিমালার ১৮(ঘ) তে ভালোমত লেখা আছে কেউ যদি মিথ্যা বা ভুল ঘোষণা দিয়ে রিকুইজিশন দেন তাহলে রিকুইজিশনে যা লেখা আছে ওই ভাবে ট্রিট করে ওই লোককে বেতন দিবেন। সেখানে আরো এগ্রিসিভলি লেখা আছে যে, যদি তা না করা হয় তাহলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বেতন বন্ধ করা হবে, এমনকি কমিটি বিলুপ্ত করতে যা লাগে সরকার পদক্ষেপ নিবে। এইসব কথা লেখা আছে সেই ধারায়।

তিনি আরো বলেন, রিকুইজিশনে যেই পদে এমপিও লিখা আছে, ওই পদে কেউ জয়েন করলে তাকে এমপিওর মতই তাকে ট্রিট করতে হবে। তার এমপিও কেমনে উনি প্রসেস করবে দে হ্যাজ টু বি ডান টু মাউশি। মাউশির প্রতিনিধি উপজেলা শিক্ষা অফিসার সেটাকে এমপিও হিসেবে এনড্রোজ করছেন। উনি যেহেতু মাউশির লোক তাহলে তো এটাকে অস্বীকার করার সুযোগ নেই। আমি এজন্য কোনো প্রবলেম দেখছি না।

এনটিআরসিএ চেয়ারম্যানের মতে, কেউ যদি যোগদান করতে গিয়ে দেখে এমপিও ছিলো এটা এখন নন এমপিও তাহলে যেন যোগদান না করে যেন চলে না আসে। যদি সে না জয়েন করে তাহলে চাকরিটা চলে গেলো। আর যদি সে জয়েন করে তার লিগ্যাল একটা রাইট থাকে যে এমপিও হবে। স্কুল যদি বেসরকারি হয় সেটা সরকারিকরণ তো হবেই হবে এক সময় না একসময়।

এনটিআরসি থেকে যিনি নিয়োগ পেলেন তাকে কোটাধিকার দেয়া হবে কিনা? তিনি বলেন, অবশ্যই দেয়া হবে, কারণ এমপিও বলছে তাকে এমপিওতে দিছে। যাকে আপনি এমপিও প্রতিশ্রুতি দিয়ে দিলেন তাকে তো নন এমপিও ট্রিট করার সুযোগ নাই। এই এমপিও ডিল করবে মাউশি ও মন্ত্রণালয়। আমি এর অথরিটি নই।

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.