অধিকার ও সত্যের পক্ষে

প্রাথমিক শিক্ষক-কর্মচারীদের বেতন উত্তোলন বন্ধ

 নিজস্ব প্রতিবেদক ॥

তিন সহস্রাধিক সরকারি প্রাথমিক শিক্ষক ও সরকারি কর্মচারী গত জানুয়ারি মাসের বেতন উত্তোলন করতে পারছেন না। ‘ইন সাফিসিয়েন্ট বাজেট’ বিড়ম্বনায় ময়মনসিংহের গফরগাঁও উপজেলার শিক্ষকরা এ বিড়ম্বনায় পড়েছেন।

অনেক শিক্ষক-কর্মচারী অসচ্ছল ও বেতনের টাকায় সংসার চালান। তারা স্থানীয় হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়ে বার বার যোগাযোগ করেও বেতন উত্তোলন করতে পারছেন না। এতে শিক্ষক-কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গফরগাঁওয়ে ২৩৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ৪০০ শতাধিক শিক্ষক, সরকারি বিভিন্ন দপ্তরে ১৬৫ জন কর্মকর্তা ও ১ হাজার ৮৬৪ জন তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারী আছেন। কর্মকর্তারা গত জানুয়ারি মাসের বেতন উত্তোলন করতে পারলেও সরকারি প্রাথমিক শিক্ষক ও সরকারি কর্মচারীরা কেউ বেতন উত্তোলন করতে পারেননি। কারণ নিয়ম অনুযায়ী স্থানীয় হিসাব রক্ষণ বিভাগে অন-লাইনে বেতনের জন্য এন্ট্রি দেয়ার সময় ‘ইন সাফিসিয়েন্ট বাজেট’ শো করে (অপর্যাপ্ত বরাদ্দ)।

এ অবস্থায় সরকারি প্রাথমিক শিক্ষক-কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। শিক্ষক-কর্মচারীদের অধিকাংশই অসচ্ছল ও মাসান্তে বেতনের টাকায় তাদের সংসার চলে।

কান্দিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক ও পাগলা থানা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বলেন, একটা অস্বস্তিকর অবস্থা। আমরা শিক্ষকরা অধিকাংশই অসচ্ছল ও বেতনের টাকায় সংসার চালাই। যথা সময়ে বেতন উত্তোলন করতে না পারলে ঋণগ্রস্ত হওয়ার ভয় আছে।

এ ব্যাপারে উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা মঞ্জুর আহসান বলেন, নিয়ম অনুযায়ী অন-লাইনে সরকারি প্রাথমিক শিক্ষকদের বেতনের এন্ট্রি দেয়ার সময় ‘চিকিৎসা ভাতা’র অপশনে ‘ইন সাফিসিয়েন্ট বাজেট’ প্রদর্শন করে। আবার ফায়ার সার্ভিসের কর্মীদের বেতনের এন্ট্রি দিলে ‘ধোলাই ভাতা’র অপশনে ‘ইন সাফিসিয়েন্ট বাজেট’ প্রদর্শন করে।

এ ভাবে সরকারি প্রতিটি বিভাগে কোনো না কোনো অপশনে ‘ইন সাফিসিয়েন্ট বাজেট’ প্রদর্শন করে। ফলে কেউ বেতন উত্তোলন করতে পারছেন না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুব উর রহমান বলেন, অনলাইনে কিছু একটা সমস্যা হয়েছে। আপনি হিসাব রক্ষণ কর্মকর্তার সাথে যোগাযোগ করুন।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.