অধিকার ও সত্যের পক্ষে

রিকি এসএসসি পরীক্ষা দেবে রাতে

 অনলাইন ডেস্ক ||

শনিবার (০২ ফেব্রুয়ারি ) সকাল ১০টা থেকে একযোগে সারাদেশে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা। কিন্তু যশোর বোর্ডে কুষ্টিয়ার কুমারখালীর ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের পরীক্ষার্থী রিকি হালদার চারটি বিষয় পরীক্ষা দেবেন রাতের বেলা। যশোর বোর্ডের ইতিহাসে এই প্রথমবার এসএসসি পরীক্ষা নেয়া হচ্ছে রাতে।

যশোর শিক্ষা বোর্ডের প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য নিশ্চিত হওয়া যায়।

রিকি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের এসএসসি পরীক্ষার্থী। তার রোল নম্বরঃ ১১১৩৫২, রেজি নংঃ ১৫১৩৬০৪৫২২। রিকি ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের মানুষ। তাদের ধর্মীয় বিধানে রয়েছে সপ্তাহের শনিবার দিনের বেলায় এই সম্প্রদায়ের কোনো কিছু লেখা যাবে না। কিন্তু এবার এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী ০২, ০৯, ১৬ ও ২৩ ফেব্রুয়ারি শনিবার। এর মধ্য বাংলা ১ম পত্র, গণিত, রসায়ন ও উচ্চতর গণিত রয়েছে।

ধর্মীয় বিধানে নিষেধাজ্ঞা থাকায় দিনের পরিবর্তে রাতে পরীক্ষায় অংশ গ্রহণ করার অনুমতি চেয়ে যশোর শিক্ষা বোর্ডে আবেদন করে রিকি।

তার এই আবেদনের প্রেক্ষিতে ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে যশোর শিক্ষাবোর্ড। এছাড়াও পরবর্তী যেসব পরীক্ষা শনিবার পড়বে সেসব পরীক্ষার ক্ষেত্রেও রিকি একই সুবিধা পাবেন।

কিন্তু তাকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে বোর্ড নির্ধারিত সময় পর্যন্ত। এসময়ের মধ্যে কোনো ভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া যাবে না এবং কারো সঙ্গে যোগাযোগও করা যাবে না। এসময় বোর্ডের পক্ষ থেকে তাকে খাবার ও পানি সরবরাহসহ শৌচাগার ব্যবহারের অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, ‘রাতে ওই পরীক্ষার্থীর পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হলসুপার, সহকারী হলসুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ দায়িত্বশীল সকলকেই দায়িত্ব পালন করবেন।’

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.