অধিকার ও সত্যের পক্ষে

এসএসসি ও সমমানের শিক্ষার্থীদের জন্য বিশেষ পরামর্শ

 শামছুল হক

সুপ্রিয়,

এসএসসি ও সমমানের শিক্ষার্থী দোয়া ও শুভকামনা রইল। এ পরীক্ষা জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সার্টিফিকেট পরীক্ষা, তাই আত্মবিশ্বাস নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। যেকোন পরীক্ষায় ভাল ফলাফলের জন্য আত্মবিশ্বাস ও অনুশীলনের বিকল্প নেই। আত্মবিশ্বাস থাকতে হবে এবং প্রতিটি প্রশ্নের উত্তর গুছিয়ে লিখতে হবে। আত্মবিশ্বাস নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করলে সেরা সাফল্যই অর্জন করা সম্ভব। পরীক্ষা নিয়ে কোন টেনশন করা যাবেনা,  কারণ পরীক্ষা নিয়ে টেনশন বা ভয় করলে পরীক্ষা ভাল হবে না বরং শরীর খারাপ হতে পারে। পরীক্ষা মানেই অনেক পড়াশোনা, পরীক্ষায় অংশগ্রহণের জন্য শরীর সুস্থ্য রাখতে হবে। তাই এসময় শরীরের দিকে বিশেষ নজর দিতে হবে, আর এর জন্য প্রয়োজন নিয়মিত ও পরিমিত খাদ্য গ্রহণ, তবেই হবে ভাল পরীক্ষা।

পরীক্ষার শুরুতেই হবে বহুনির্বাচনী অংশের পরীক্ষা পরে সৃজনশীল। প্রতিটি প্রশ্ন জেনে বুঝে উত্তর লিখতে হবে, উত্তরপত্রে কাটাকাটি করা যাবেনা, কাটতে হলে এক টানে কাটতে হবে। সারা বছর যা পড়েছ পরীক্ষার আগে তাই ভাল করে মনোযোগের সহিত রিভিশন করবে। পরীক্ষার আগের রাতে বেশি রাত জেগে পড়াশুনা করা উচিৎ নয়।

এছাড়া পরীক্ষার কেন্দ্রে যাওয়ার আগে প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে রাখবে। তারপর পরীক্ষা কেন্দ্রে যাওয়ার জন্য পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাড়ী থেকে বের হবে, রাস্তায় যানজটও হতে পারে সেটাও মাথায় রাখতে হবে। পরীক্ষার হলে খাতা পাওয়ার পর খাতার প্রথম থেকে শেষ পর্যন্ত দেখে নিতে হবে কোথাও ছেঁড়া আছেকিনা, থাকলে খাতাটি কর্তব্যরত কক্ষ পরিদর্শকের নিকট হতে পরিবর্তন করে নিতে হবে। এরপর কভার পেজের নির্ধারিত স্থানে পরীক্ষার নাম, বোর্ডের নাম, রোল নম্বর, রেজিস্টেশন নম্বর, বিষয় কোড ও পরীক্ষার তারিখ ইত্যাদি সঠিকভাবে লিখতে হবে। আর এসব তথ্য সঠিকভাবে লেখার জন্য প্রবেশপত্রের সাহায্য নিবে। খাতার মার্জিন টানতে হবে এজন্য প্রতিটি পাতার উপরে ও বামপাশে পরিমাণ মত মার্জিন দিয়ে নিবে। এরপর প্রশ্নপত্র পাওয়ার পর লেখা শুরু করবে। মূল খাতার পাতা শেষ হলে অতিরিক্ত খাতা নিয়ে সাথে সাথেই অতিরিক্ত খাতার নম্বর নির্ধারিত স্থানে লিখবে। সব প্রশ্নের উত্তর লেখা শেষ হলে পুরো খাতাটি একবার ভালভাবে রিভিশন করে নিবে, তাতে ছোট-খাট ভূল ধরা পড়বে। পরিশেষে সবার পরীক্ষা ভাল হোক এই প্রত্যাশায় শুভকামনা রইল।

লেখকঃ শামছুল হক

সিনিয়র শিক্ষক, সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ

সৈয়দপুর,নীলফামারী।

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.