অধিকার ও সত্যের পক্ষে

বিআইবিএমের প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ নেপালি ব্যাংকারদের

 নিজস্ব প্রতিবেদক ||

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং ব্যাংকিং ফাইন্যান্স অ্যান্ড ইনস্যুরেন্স ইনস্টিটিউট অব নেপালের (বিএফআইএন) যৌথ আয়োজনে ‘ঝুঁকি ভিত্তিক অভ্যন্তরীণ নিরীক্ষা’ বিষয়ক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করছেন নেপালের সরকারি-বেসরকারি ব্যাংকের ২৩ কর্মকর্তা।

রোববার (২০ জানুয়ারি) মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে পাঁচ দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন বিআইবিএমের মহাপরিচালক (চলতি দায়িত্বে) ড. শাহ মো. আহসান হাবীব।

ব্যাংকিং ফাইন্যান্স অ্যান্ড ইনস্যুরেন্স ইনস্টিটিউট অব নেপালের (বিএফআইএন) সঙ্গে গত নভেম্বরে এক সমঝোতা স্মারক সইয়ের প্রেক্ষিতে বিআইবিএম এবং বিএফআইএন যৌথভাবে এ প্রশিক্ষণ কোর্স চালু হয়েছে। ২৪ জানুয়ারি বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের অডিটোরিয়ামে প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এ দিন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) পরিদর্শন করবেন নেপালী ব্যাংকাররা।

আহসান হাবীব বলেন, এ প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে নেপাল এবং বাংলাদেশের ব্যাংকারদের মধ্যে একটি মেলবন্ধন তৈরি হবে। এ ধরনের কর্মসূচির কারণে নেপাল এবং বাংলাদেশের আর্থিক খাতে কর্মরতদের আন্তর্জাতিক চর্চাগুলো জানার বড় প্লাটফর্ম তৈরি হয়েছে- যা আগামী দিনে জ্ঞানভিত্তিক ব্যাংকিং খাত গড়ে তুলতে সহায়ক হবে।

২০১৫ সালে বিআইবিএম জার্মানির ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের সঙ্গে যৌথভাবে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’ কোর্স চালু করে। পরবর্তীতে বিআইবিএম সার্টিফিকেশন কোর্সের পরিসর বৃদ্ধি করে ঋণ ব্যবস্থাপনা এবং বৈদেশিক বাণিজ্য বিষয়ে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম) এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’ নামে দুটি সার্টিফিকেশন কোর্স চালু করেছে।

সম্প্রতি ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ), ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’, ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন কমার্শিয়াল ক্রেডিট (এমবিসিআইসিসি)’ এবং ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফ%A

একই ধরনের আরও সংবাদ

মন্তব্য করা বন্ধ