অধিকার ও সত্যের পক্ষে

তীব্র সেশন জটে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগ

 নিজস্ব প্রতিবেদক ॥

যথাসময়ে পরীক্ষার খাতা না দেখা, দ্রুত ফল প্রকাশ না করাসহ বেশ কয়েকটি কারণে সেশন জটে পড়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগ। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগ থেকে যখন জট কাটিয়ে দ্রুতই শিক্ষার্থীরা পাশ করছে, সেখানে ফাইন্যান্স বিভাগের এমন জটের কারণে হতাশ হয়ে পড়ছে বিভাগের শিক্ষার্থীরা । শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষকদের অন্তর্কোন্দল আর উদাসীনতার কারণে এক বছরের সেশন জটের সৃষ্টি হয়েছে।

বিভাগ সূত্র থেকে জানা যায়, বিভাগে বর্তমানে ৫ম বর্ষ পর্যন্ত শিক্ষার্থী থাকার কথা থাকলেও বর্তমানে ৬টি বর্ষের প্রায় সাড়ে ছয় শতাধিক শিক্ষার্থী অধ্যয়নর করছে। এক বছরের সেশন জটে আটকে আছে এসব শিক্ষার্থী ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের চতুর্থ বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমাদের সেশনের অন্য বিভাগের শিক্ষার্থীরা যেখানে চতুর্থবর্ষ শেষ করে মাস্টার্সে রয়েছে সেখানে আমরা চতুর্থ বর্ষের প্রথম সেমিস্টারই দিতে পারিনি। এতে বিভিন্ন চাকরির সার্কুলার আমরা মিস করছি। এভাবে চলতে থাকলে সেশন জট আরো তীব্রতর হবে।

বিভাগের এমবিএ পড়ুয়া আরো একজন শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, শিক্ষকদের দ্বন্দ্বের জের ধরে এই অবস্থার সৃষ্টি হয়েছে। আমাদের এতদিনে পড়াশুনা শেষ করে চাকরি করার কথা কিন্তু এই সেশন জটের কারণে আমরা এখনো ক্যাম্পাসেই পড়ে আছি ।

এ বিষয়ে জানতে চাইলে ফাইন্যান্স বিভাগের সভাপতি অধ্যাপক রুস্তম আলী আহমেদ শিক্ষকদের উদাসীনতার কথা স্বীকার করে বলেন, এ জট একদিনে তৈরি হয়নি, অনেকদিন ধরে এটি চলে আসছে । তবে আমরা এটা কমানোর জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি। বছরে দুইটা সেমিস্টার থাকায় খাতা দেখা ও সময় মতো ফল প্রকাশে কিছুটা দেরি হয়ে যায় শিক্ষকদের ।

শিক্ষকদের সমন্বিত চেষ্টার ফলে এই অবস্থা থেকে উত্তরণ ঘটবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি ।

শিক্ষা বার্তা-আ.আ.হ/মৃধা

একই ধরনের আরও সংবাদ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.